সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সংসদ নির্বাচন নীলফামারী ১

বিএনপিতে একক, বিভক্তি আওয়ামী লীগে

আবদুল বারী, নীলফামারী

বিএনপিতে একক, বিভক্তি আওয়ামী লীগে

ডোমার ও ডিমলা উপজেলা নিয়ে নীলফামারী-১ সংসদীয় আসন। এ আসনের বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধো আফতাব উদ্দিন সরকার। ২০১৪ সালে প্রথমবার তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ডিমলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি। পর পর দুবার তিনি এ আসনে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন।

বর্তমান এমপি আফতাব উদ্দিন সরকার আগামী নির্বাচনেও দলীয় মনোনয়নপ্রত্যাশী। প্রবীণ এই রাজনীতিবিদ স্বাধীনতার আগে মহকুমা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৯১ সালের নির্বাচনে আসনটি আওয়ামী লীগের দখলে থাকলেও ১৯৯৬ সালে তা জাতীয় পার্টির দখলে চলে যায়। ২০০১  সালে আওয়ামী লীগ আসনটি পুনরুদ্ধার করে।

দুই উপজেলায় উন্নয়নের মাধ্যমে আগামী দ্বাদশ নির্বাচনে এলাকায় শক্তিশালী অবস্থান গড়ে তুলেছেন সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার। বর্তমান সরকারের আমলে ওই দুটি উপজেলায় ব্যাপক উন্নয়নমূলক কাজ হয়েছে। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে আরও আলোচনায় রয়েছেন- জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, ডোমার উপজেলা আওয়ামী লীগের সভাপতি মনোয়ার হোসেন এবং জেলা আওয়ামী লীগের সদস্য সরকার ফারহানা আক্তার সুমি। তারা নির্বাচনী এলাকায় নিয়মিত গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। মনোনয়নপ্রত্যাশীদের এ লড়াইয়ে স্থানীয় আওয়ামী লীগও বিভক্ত হয়ে পড়েছে। জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তৃণমূলে তার যথেষ্ট প্রভাব ও যোগাযোগ রয়েছে। শেখ হাসিনা তাকে মনোনয়ন দিলে তিনি দল ও এলাকার সর্বস্তরের জনগণের জন্য কাজ করবেন। এ আসনকে বঙ্গবন্ধুর আদর্শের আওয়ামী লীগের ঘাঁটিতে পরিণত করবেন। ডোমার উপজেলা আওয়ামী লীগের সভাপতি মনোয়ার হোসেন বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য তৃণমূল আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে। সংসদ সদস্যের প্রতি মানুষের সমর্থন কমে গেছে তার বিভিন্ন কর্মকান্ডে র জন্য। সেখানে আমি একটি বিকল্প সুযোগ তৈরি করে দিয়েছি। আজকে আমি যদি না থাকতাম প্রধানমন্ত্রী কোনো বিকল্প খুঁজে পেতেন না সেখানে। দীর্ঘদিন ধরে এখানে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি। আওয়ামী লীগের অনেক প্রার্থী থাকলেও এখানে বিএনপির একক প্রার্থী। খালেদা জিয়ার ভগ্নিপতি রফিকুল ইসলাম চৌধুরী দলটির একমাত্র  প্রার্থী বলে মনে করছেন দলীয় নেতা-কর্মীরা। তবে নির্বাচনী মাঠে বিএনপির কোনো তৎপরতা না থাকলেও নানা কৌশলে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন নেতা-কর্মীরা। অপরদিকে ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণিও নির্বাচনী মাঠে রয়েছেন। এ আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক সংসদ সদস্য জেলা জাতীয় পার্টির আহ্বায়ক এন কে আলম চৌধুরী ও ডিমলা উপজেলা জাতীয় পার্টির সভাপতি লে. কর্নেল (অব) তছলিম উদ্দিন। তারা বিভিন্নভাবে এলাকায় প্রচার চালাচ্ছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে ভোট দেবেন ৪ লাখ ৩০ হাজার তিনজন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২ লাখ ১৭ হাজার ৬২৭ জন, আর নারী ভোটার রয়েছেন ২ লাখ ১২ হাজার ৩৭৪ জন।

 

সর্বশেষ খবর