সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এফবিসিসিআই নির্বাচন আজ

আগামী এক দশকে শিল্প খাতে দ্বিগুণ প্রবৃদ্ধি অর্জন করতে হবে : মাহবুবুল

রুহুল আমিন রাসেল

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআই-২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোট আজ। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। ভোটার হলেন ১৯৯০ জন ব্যবসায়ী। এবার সংগঠনটির ৭৮ পদের মধ্যে অ্যাসোসিয়েশন গ্রুপের মাত্র ২৩ পরিচালক ভোটে নির্বাচিত হবেন। বাকি ৫৫ পরিচালক বিনা ভোটেই নির্বাচিত। এর মধ্যে সরকার মনোনীত ৩২ জন পরিচালক রয়েছেন। এই পরিচালকরা আগামীকাল সভাপতি, জ্যেষ্ঠ সহসভাপতি এবং ছয় সহসভাপতি নির্বাচন করবেন। একক প্রার্থী হিসেবে চট্টগ্রাম চেম্বারের সভাপতি ও এফবিসিসিআইর সাবেক সহসভাপতি মাহবুবুল আলম সংগঠনটির বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিনের উত্তরসূরি হতে যাচ্ছেন।

এফবিসিসিআই সভাপতি প্রার্থী মাহবুবুল আলম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমি প্রতিশ্রুতি দিচ্ছি, এফবিসিসিআইর নেতৃত্বকালীন, বেসরকারি খাতের স্বার্থ রক্ষা ও উন্নয়নে সর্বোচ্চ অবদান রাখার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাব। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ভিশন-২০৪১ লক্ষ্য অর্জনের জন্য আগামী এক দশকে আমাদের ক্ষুদ্র থেকে বৃহৎ সব শিল্পের ডাবল ডিজিট গ্রোথ অর্জন করতে হবে। এ জন্য আমাদের বেসরকারি খাতে ইস অব ডুইং বিজনেস নিশ্চিত এবং কস্ট অব ডুইং বিজনেস হ্রাস করতে সহায়ক নীতি প্রণয়নে এফবিসিসিআইর পক্ষ থেকে সরকারের সঙ্গে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, সব বাণিজ্য সংগঠনের এপেক্স বডি হিসেবে আমাদের উচিত স্মার্ট ও টেকসই অর্থনীতি গড়ে তোলার ভিশন বাস্তবায়নে সামগ্রিকভাবে সরকারের সঙ্গে কাজ করা। তাই সার্বিক অর্থনৈতিক কর্মকান্ডে প্রযুক্তিগত সমন্বয় ও সাসটেইনেবল প্র্যাকটিসকে গতিশীল করতে এফবিসিসিআইতে আমাদের স্মার্ট লিডারশিপের প্রয়োজন।

মাহবুবুল আলম নিজের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে বলেন, ক. এফবিসিসিআইকে একটি স্মার্ট চেম্বারে রূপান্তর করা হবে। খ. ব্যবসাসংক্রান্ত বিভিন্ন নীতিমালা ও নির্দেশনার বিশ্লেষণ সদস্যদের সঙ্গে শেয়ার করা হবে। গ. সব সদস্যকে স্বতন্ত্র লগ-ইন আইডি প্রদান করা হবে, যার মাধ্যমে তারা ব্যবসাসংক্রান্ত বিভিন্ন নীতিমালা ও নির্দেশনা বিষয়ে তাদের নিজস্ব চিন্তা-ভাবনা ও কর্মকান্ড তুলে ধরতে পারবেন। ঘ. দেশব্যাপী প্রাইভেট সেক্টরের নলেজ শেয়ারিং অ্যান্ড নেটওয়ার্কিং টুল হিসেবে কাজ করা হবে। ঙ. সব কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হবে। চ. সব চেম্বার ও অ্যাসোসিয়েশনের কার্যক্রমে অটোমেশনের ব্যবহার নিশ্চিত করা হবে। ছ. সব জিবি মেম্বারদের সঙ্গে এফবিসিসিআইর যোগাযোগের মাধ্যম হিসেবে অনলাইন নোটিস, ইমেইল, সোশ্যাল মিডিয়া, এসএমএস, ইনস্ট্যান্ট মেসেজিং ইত্যাদি নিশ্চিত করা হবে, যাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় থাকে। ডিজিটাল লেনদেন উৎসাহিত করা ও ক্যাশলেস সোসাইটি তৈরির লক্ষ্যে সর্বপ্রকার পেমেন্ট অনলাইনে গ্রহণ করার ব্যবস্থা করা হবে। স্বচ্ছতা নিশ্চিতকরণে ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচন বিষয়ক কর্ম-প্রণালিকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হবে। তিনি আরও বলেন, একটি সম্পূর্ণ ডিজিটাল প্ল্যাটফরম যার মাধ্যমে কমোডিটি ট্রেডিং ভ্যালু চেইন এ উৎপাদক/আমদানিকারক হতে শুরু করে বিভিন্ন পর্যায়ে সম্পৃক্ত সব ট্রেডার, ওয়্যারহাউস এবং পরিবহনকারী সবার কাছে বিদ্যমান পণ্যের রিয়েলটাইম ইনফরমেশন বাজার মনিটরিং অথরিটির কাছে প্রেরণ করা হবে। এর মাধ্যমে যে কোনো সময় যে কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রকৃত মজুদের তথ্য জানা যাবে, যা বাজারে সব ধরনের কারসাজি প্রতিরোধে সহায়ক হবে। মেড ইন বাংলাদেশ নামে একটি ওয়েবসাইট চালু করা। এই প্ল্যাটফরমে সব বর্তমান রপ্তানিকৃত পণ্য, তাদের উৎপাদনকারীর বিস্তারিত তথ্যের পাশাপাশি নতুন উদ্ভাবনকৃত পণ্য বা স্যাম্পলের শোকেস করা হবে। আমাদের যেসব রপ্তানি গন্তব্য রয়েছে সেসব দেশের ব্যস্ততম বিমানবন্দরগুলোতে মেড ইন বাংলাদেশ নামে রিটেইল চেইন চালু করার উদ্যোগ নেওয়া, যাতে দেশে উৎপাদিত সিএমএসএমই খাতের পণ্য শোকেস করা যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর