শিরোনাম
মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মানসম্মত কলেজে ভর্তি নিয়ে আশঙ্কায় শিক্ষার্থীরা

শিক্ষা বোর্ডের দাবি অর্ধেক আসনই ফাঁকা থাকবে

আকতারুজ্জামান

এসএসসি ও সমমানের ফল প্রকাশের পর এবার শিক্ষার্থীদের যুদ্ধ একাদশে ভালো কলেজে ভর্তি হওয়ার। এখন পর্যন্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা না হলেও ভর্তি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের যেন উদ্বেগ-উৎকণ্ঠার শেষ নেই। শিক্ষা বোর্ড সূত্র বলছে, চাহিদার তুলনায় সারা দেশে একাদশে ভর্তিযোগ্য আসন বেশি রয়েছে। সব শিক্ষার্থীই ভর্তি হতে পারবে। ভর্তি নিয়ে আসনের কোনো সংকট হবে না। তবে ভর্তিচ্ছু, অভিভাবকসহ সংশ্লিষ্টরা বলছেন, ভর্তিতে আসনের স্বল্পতা না থাকলেও মানসম্মত ও ভালো কলেজের সংকট রয়েছে। সংকট রয়েছে ভর্তিযোগ্য আসনেও। কারণ, শিক্ষার্থী ও অভিভাবকদের বিচারে আকর্ষণীয় বা ভালোমানের প্রতিষ্ঠানের সংখ্যা কম। তাই সংশয় কাটছে না তাদের।

তথ্যমতে, চলতি বছর দেশে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮। আর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ঢাকা সূত্র বলছে, সারা দেশে একাদশ শ্রেণিতে কলেজে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ২৫ লাখ। এ ছাড়া এসএসসি ও সমমানে উত্তীর্ণের পর সারা দেশে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম, পলিটেকনিক ইনস্টিটিউট ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ৬ লাখ। সবমিলে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ৩১ লাখ। সে হিসাবে এসএসসি ও সমমানে উত্তীর্ণ শিক্ষার্থীর তুলনায় ভর্তিযোগ্য আসন বেশি রয়েছে প্রায় ১৫ লাখ।

ভর্তিচ্ছুদের অভিভাবকসহ সংশ্লিষ্টরা বলছেন, যেসব শিক্ষার্থী এসএসসিতে ভালো ফল করেছে তারা রাজধানীসহ বিভাগীয় পর্যায়ে ভালোমানের কলেজে বা বিভিন্ন জেলা শহরের নামিদামি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার প্রত্যাশায় থাকে। সূত্র বলছে, সারা দেশে এমন ভালো কলেজে ভর্তিযোগ্য আসন রয়েছে সর্বোচ্চ ৬০ হাজার। সে হিসেবে শুধু জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরাও এসব কলেজে ভর্তির সুযোগ পাবে না। আর একাদশে ভর্তির ক্ষেত্রে কোনো পরীক্ষার সুযোগ না থাকায় কম জিপিএ প্রাপ্তদের মানসম্মত কলেজগুলোয় কোনোভাবেই ভর্তি হওয়ার সুযোগ থাকছে না। এ ছাড়া দেশের খ্যাতনামা কলেজগুলোয় ভর্তিতে আবেদনের শর্ত হিসেবে জিপিএ-৫ প্রাপ্তিকে শর্ত হিসেবে উল্লেখ করে। তাই এসব কলেজে জিপিএ-৫ না পাওয়া শিক্ষার্থীদের ভর্তির আবেদনেরই সুযোগ থাকবে না। এসব প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মানসম্মত বা ভালো কলেজের কোনো সংজ্ঞা নেই। কোনো কলেজকে খারাপ বলার সুযোগ নেই। আমাদের কাছে সব কলেজই এক। তিনি বলেন, একাদশে ভর্তিযোগ্য আসনের কোনো সংকট নেই। তবে, ভালো ফল করা সব শিক্ষার্থী যদি রাজধানীর একটি কলেজে ভর্তির আবেদন করে, তাহলে তো সবাই ভর্তি হতে পারবে না। ঢাকা শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল একাদশে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বৈঠকের আয়োজন করা হয়। এ বৈঠকে ঢাকা শিক্ষা বোর্ডের তৈরি করা একটি খসড়া নীতিমালা উপস্থাপন হয়েছে। এ নীতিমালা চূড়ান্ত হওয়ার পর ভর্তি নীতিমালা জারি করা হবে। এরপরই শিক্ষার্থীরা কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এবারও প্রাপ্ত নম্বরের, জিপিএর ভিত্তিতে মেধাক্রম অনুসরণ করে ভর্তি করা হবে শিক্ষার্থী। শিক্ষার্থীরা সর্বোচ্চ ১০টি ও সর্বনিম্ন পাঁচটিতে প্রতিষ্ঠানে ভর্তিতে আবেদন করতে পারবে। ভর্তি নীতিমালা চূড়ান্ত না হলেও জানা গেছে, আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হতে পারে। একাদশে ক্লাস শুরু হতে পারে ৮ অক্টোবর। রাজধানীর হলিক্রস, সেন্ট যোসেফ ও নটরডেম কলেজ গত কয়েকবারের মতো এবারও ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে বলে জানা গেছে।

সর্বশেষ খবর