বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

২৯০ এমপির শপথ বৈধ, রিট খারিজ আপিল বিভাগেও

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী ২৯০ সংসদ সদস্যের (এমপি) শপথ ও পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে হাই কোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল হাই কোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ করে দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ। এর ফলে ওই এমপিদের শপথ এবং পদে থাকার বিষয়টি বৈধ বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

একাদশ জাতীয় সংসদে নির্বাচিত ২৯০ এমপির শপথ অবৈধ দাবি করে এবং তাদের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আইনজীবী তাহেরুল ইসলাম। তার সেই রিটের শুনানি নিয়ে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে খারিজ করে দেন হাই কোর্ট। এরপর ওই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করেন তিনি। তারপর মামলাটি চেম্বার আদালতে এলে তা পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়। আবেদনকারীর আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, একাদশ জাতীয় সংসদের ২৯০ জন সংসদ সদস্য ২০১৯ সালের ৩ জানুয়ারি শপথ নেন। কিন্তু ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়। নির্বাচিত ব্যক্তিরা ওই বছরের ৯ জানুয়ারি শপথ নেন। একই বছরের ২৯ জানুয়ারি ওই সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সংবিধানের ৭২(৩) অনুচ্ছেদ অনুসারে সংসদের মেয়াদ গণনা হবে সংসদের প্রথম বৈঠক থেকে পাঁচ বছর। তাই দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে শপথ নেওয়া হয়েছে, যার ফলে ওই সময়ে দেশে ডাবল সংসদ সদস্য হয়ে গেছে। কারণ যা সংবিধান পরিপন্থী।

 

সর্বশেষ খবর