বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

লিবিয়ার ডিটেনশন সেন্টার থেকে ফিরল ১৩১ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

লিবিয়ার ত্রিপলির ডিটেনশন সেন্টারে আটক থাকা ১৩১ জন বাংলাদেশি দেশে ফিরেছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় গতকাল সকালে তাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। আইওএম-এর ভাড়া করা লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও আইওএম-এর কর্মকর্তারা এসব বাংলাদেশি নাগরিককে গ্রহণ করেন।

লিবিয়া ছাড়ার আগে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার লিবিয়ার অভিবাসন অধিদফতরের অভ্যর্থনা হলে বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের বিদায় জানান। এ সময় তিনি তাদের নিরাপদে দেশে প্রেরণের জন্য দূতাবাসের প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেন। তিনি অবৈধ অভিবাসনের ঝুঁকি ও নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য তাদের দেশে ফেরার পর ভয়াবহ অভিজ্ঞতা আত্মীয়স্বজন এবং পরিচিতদের জানানোর অনুরোধ করেন।

বাংলাদেশ দূতাবাস জানায়, দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের পর লিবিয়ার ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করা হয় এবং তাদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। একই সঙ্গে আইওএম এর কাছে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন করে স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পর্যায়ক্রমে দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করা হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে লিবিয়ার ডিটেনশন সেন্টারে আটক অবশিষ্ট অভিবাসীসহ ত্রিপলি ও বেনগাজিতে আইওএম এর সঙ্গে ইতোমধ্যে নিবন্ধিত প্রবাসীদের দ্রুত সময়ের মধ্যে দেশে প্রত্যাবাসনে দূতাবাসের সর্বাত্মক প্রচেষ্টা চলমান রয়েছে।

সর্বশেষ খবর