শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

মুম্বাইয়ের কলেজে বোরকা, হিজাব পরা নিষেধ, শুরু বিতর্ক

দীপক দেবনাথ, কলকাতা

বোরকা পরে কলেজে প্রবেশ করা যাবে না। যদিও কোনো শিক্ষার্থী বোরকা, হিজাব বা স্কার্ফ পরে আসে, সে ক্ষেত্রে ওয়াশরুমে তা খুলে কলেজের পোশাকবিধি মেনে ক্লাসরুমে ঢুকতে হবে। কলেজের এমন সিদ্ধান্তে তৈরি হয়েছে বিতর্ক। ঘটনাটি ভারতের মুম্বাইয়ের চেম্বুরের এনজি আচার্য অ্যান্ড দিকে মারাথে কলেজের।

কলেজ কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের প্রতিবাদ করে বুধবার কলেজের সামনে বিক্ষোভ দেখান মুসলিম সম্প্রদায়ের নারী শিক্ষার্থীরা। এরপর ঘটনাস্থলে পুলিশ গিয়ে কলেজ কর্তৃপক্ষ, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সন্ধ্যায় নতুন করে পোশাক সম্পর্কিত একটি বিবৃতি জারি করে কলেজ কর্তৃপক্ষ। জানা গেছে, গত বছরও ওই কলেজটিতে পোশাক সম্পর্কিত কোনো বিধিনিষেধ ছিল না। কিন্তু জাতীয় শিক্ষানীতির অংশ হিসেবে শিক্ষার্থী, তাদের অভিভাবকসহ সব পক্ষের সঙ্গে আলোচনা করেই গত জুনের মাঝামাঝি থেকে কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির নারী শিক্ষার্থীদের জন্য এই নতুন পোশাকবিধি আনা হয়। যদিও তাতে বাধ্যবাধকতা ছিল না। এরপর প্রায় দুই মাস ধরে শিক্ষার্থীদের মধ্যে নতুন পোশাকবিধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে ১ আগস্ট থেকে এটি আবশ্যক করা হয়।

কলেজ প্রিন্সিপাল বিদ্যা গৌরী লেলে জানান, ‘কলেজে নতুন পোশাকবিধি চালু করার ব্যাপারে সংশ্লিষ্ট সব সব পক্ষের সঙ্গে ১ মে একটি বৈঠক হয়। বোরকা, হিজাব, স্কার্ফ, স্টিকার, টুপি, টাই ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা নিয়ে সবার সঙ্গে কথা হয়েছিল। সে সময় প্রত্যেকেই পোশাকবিধি জারির ওপর সম্মতি জানিয়েছিল। কিন্তু এখন তারা প্রত্যেকেই তার বিরোধিতা করছে।’ তার অভিমত, ‘কোনো নারী ছাত্রী যদি পোশাকবিধি নিয়ে আপত্তি জানায় তবে তার কলেজ ছেড়ে অন্যত্র চলে যেতে কোনো বাধা নেই।’ এ ব্যাপারে মুসলিম সম্প্রদায়ের শিক্ষার্থীদের অভিমত ছিল হিজাব বা বোরকা ছাড়া বাড়ির বাইরে বেরোতে তারা অস্বস্তি বোধ করে, কারণ এটি তাদের ধর্মীয় রীতি। তাদের আর্জি, অন্ততপক্ষে স্কার্ফ পরে ক্লাসরুমে প্রবেশের অনুমতি দেওয়া হোক। এরপর সন্ধ্যায় কলেজ কর্তৃপক্ষের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, মুসলিম শিক্ষার্থীদের নিরাপত্তা ও মর্যাদার কথা বিবেচনা করে বোরকা, হিজাব বা স্কার্ফ পরে কলেজে আসতে দেওয়া হবে। কিন্তু শ্রেণিকক্ষে প্রবেশের আগে তাদের সেটি ওয়াশরুমে খুলে ফেলতে হবে এবং তারপর স্কার্ফ পরে তারা ক্লাসরুমে প্রবেশ করতে পারবে।

সর্বশেষ খবর