বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ঢাকার বাইরে বাড়ছে রোগী

♦ রেফার্ড রোগীর ভিড় ঢাকায় ♦ চট্টগ্রাম, বরিশালে সবচেয়ে বেশি রোগী

ঢাকার বাইরে বাড়ছে রোগী

রাজধানীর মুগদা হাসপাতালে গতকাল রোগীর উপচে পড়া ভিড় -বাংলাদেশ প্রতিদিন

ঢাকার বাইরে প্রতিদিন বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী। ঢাকার চেয়ে অন্যান্য বিভাগ ও জেলায় বাড়ছে ডেঙ্গু রোগী। চট্টগ্রাম ও বরিশালে আক্রান্ত সবচেয়ে বেশি। এসব রোগীর জটিলতা দেখা দিলেই ঢাকায় রেফার্ড করা হচ্ছে। সারা দেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৬৯ এবং মারা গেছেন ৩৫২ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, আগস্টের শুরু থেকেই ঢাকার বাইরে রোগী বাড়তে শুরু করেছে। চলতি মাসে আক্রান্ত রোগীদের মধ্যে অর্ধেকের বেশি ঢাকার বাইরের। ঢাকার পরে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে চট্টগ্রাম, বরিশাল, লক্ষ্মীপুর, পিরোজপুর, চাঁদপুর, মাদারীপুর, ময়মনসিংহসহ বেশ কিছু জায়গায়।

গতকাল সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৪৪ জন, মারা গেছেন ১২ জন। এর মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার ৯২ জন এবং ঢাকার বাইরের বাসিন্দা ১ হাজার ৭৫২ জন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৬৯ জন, মারা গেছেন ৩৫২ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৪২৭ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৪২১ জন, ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ৬ জন। সরকারি হাসপাতালে ভর্তি ২ হাজার ৩৪৮ জন, বেসরকারি হাসপাতালে ভর্তি ২ হাজার ৭৩ জন। ডেঙ্গুতে ঢাকায় মারা গেছেন ২৭৬ জন এবং ঢাকার বাইরে ৭৬ জন। মহানগর বাদে ঢাকা বিভাগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ৫৪২ জন, ময়মনসিংহ বিভাগে ৩৪১, চট্টগ্রাম বিভাগে ৯৬৯, খুলনা বিভাগে ৪৮৭, রাজশাহী বিভাগে ৩৪৭, রংপুর বিভাগে ১৯০, বরিশাল বিভাগে ৯৭৫ এবং সিলেট বিভাগে ১৫৫ জন। কিশোরগঞ্জ থেকে ঢাকা মেডিকেলে এসেছেন মোজাম্মেল হোসেন। তিনি বলেন, ১০ দিন আগে ডেঙ্গু শনাক্ত হলে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজে ভর্তি হই। কিন্তু প্লাটিলেটের মাত্রা কমতে কমতে ১১ হাজারে নেমে যায়। উচ্চ ডায়াবেটিসসহ আরও কিছু জটিলতা ছিল আমার। চিকিৎসকরা আমাকে ঢাকায় আসার পরামর্শ দেন। পরে ঢাকা মেডিকেলের মেডিসিন বিভাগে ভর্তি হয়েছি। শয্যা না থাকায় সপ্তম তলার ওয়ার্ডের বাইরে মেঝেতে বিছানা করে আছি। এখন আগের চেয়ে অনেক ভালো আছি। চিকিৎসরা বলেছেন, দু-এক দিনের মধ্যেই হয়তো হাসপাতাল ছাড়তে পারব।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঢাকার বাইরে থেকে রেফার্ড রোগী আমাদের হাসপাতালে নিয়মিত আসে। ডেঙ্গু আক্রান্ত হওয়ার পাশাপাশি যদি তিনি গর্ভবতী হন কিংবা হৃদরোগ, স্ট্রোকসহ অন্যান্য জটিলতা থাকে তাহলে ঢামেক হাসপাতালে রেফার্ড করা হয়। প্রতিদিনই রেফার্ড রোগী আসছে। এ ছাড়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত নিয়মিত রোগী ভর্তিও চলছে। আজকেও (গতকাল) ৩৭৭ জন ডেঙ্গু রোগী আমাদের এখানে ভর্তি আছেন। ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত বিষয়ে আমাদের প্রতিনিধিরাও জানিয়েছেন হাসপাতালগুলোতে রোগী বাড়ছে।

নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশাল বিভাগে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী আরও বেড়েছে। গতকালের রিপোর্ট অনুযায়ী বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভাগের সব জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ৯৭৫ জন রোগী। এর মধ্যে শেরেবাংলা মেডিকেলে সর্বাধিক ২০৭ জনসহ বরিশাল জেলায় ৩৭১ জন, পটুয়াখালীতে ২২৯ জন, পিরোজপুরে ১৫২ জন, বরগুনায় ১২০ জন, ভোলায় ৮৩ জন ও ঝালকাঠীতে ২০ জন। এর আগে সোমবার বিভাগের সব সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ৯৪৫ জন এবং রবিবার চিকিৎসাধীন ছিলেন ৯৩১ জন ডেঙ্গু রোগী। চলতি মৌসুমে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বরিশাল বিভাগে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ভোলায় তিনজন, বরগুনায় একজন, পিরোজপুরে একজন এবং বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১০ জনের মৃত্যু হয়। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, রাজশাহীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুজনের মৃত্যু হয়। মঙ্গলবার রাতে পৃথক সময়ে ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। মৃতরা হলেন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর থানার ফুলবাড়িয়া এলাকার বাসিন্দা আইয়ুব আলী (৪০) ও একই এলাকার মো. সৈকত (১৮)।

ফরিদপুর প্রতিনিধি জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একব্যক্তির মৃত্যু হয়েছে। তার নাম সুকুমার কীর্তনিয়া (৬৫)। এনিয়ে পরপর চার দিনে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চারজনের মৃত্যু হলো। এ পর্যন্ত জেলায় চিকিৎসাধীন অবস্থায় আটজন মারা গেছেন। এদের মধ্যে তিনজনের বাড়ি ফরিদপুরে। অন্য পাঁচজনের বাড়ি রাজবাড়ী, মাগুরা ও মাদারীপুর জেলায়। গতকাল ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে নতুন করে ১৩৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। জেলায় এপর্যন্ত ২ হাজার ১৩৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। বর্তমানে হাসপাতালগুলোতে ৩১৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

ডিএনসিসি মেয়র বরাবর স্মারকলিপি : জনস্বাস্থ্য রক্ষায় জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ঢাকা মহানগর শাখা। পরে তারা মেয়র বরাবর স্মারকলিপি দেয়। বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলীর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য নিখিল দাস, নগর নেতা আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর