বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মেট্রোরেল মতিঝিল পর্যন্ত অক্টোবরে

কারিগরি ত্রুটিতে বন্ধ ২ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল পথের নির্মাণকাজ শেষ হচ্ছে অক্টোবরের মাঝামাঝি। এর কয়েকদিন পরই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে। গতকাল আগারগাঁওয়ে মিডিয়ানে বৃক্ষচারা রোপণ উদ্বোধন শেষে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, অক্টোবরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী উদ্বোধনের পরদিন থেকে ট্রেন চলাচল শুরু হবে। প্রথমে আগারগাঁও থেকে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল- এই তিন স্টেশনে ট্রেন থামবে। পর্যায়ক্রমে বাকি স্টেশনগুলো খুলে দেওয়া হবে। সে জন্য দুই মাস সময় লাগবে। জানুয়ারির দিকে সব স্টেশনে ট্রেন থামবে। মতিঝিল পর্যন্ত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলবে কি না, এ প্রশ্নের জবাবে ছিদ্দিক বলেন, প্রথমে আমরা সীমিত আকারে সীমিত সময়ের জন্য ট্রেন চালাব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়বে। পর্যায়ক্রমে ট্রেনের সময়সূচিও কমিয়ে আনা হবে। আমরা দেখেছি বিকালের দিকে অনেক যাত্রী হয়। সেখানে ফ্রিকোয়েন্সি কমিয়ে আনা দরকার। আমরা সেক্ষেত্রে ফ্রিকোয়েন্সিও কমিয়ে দেব।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলের কাজ করার সময় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৩ হাজার ৮৭৭টি গাছ কাটা পড়ে। এ জন্য ওই অংশে মেট্রোরেলের ডিপো, স্টেশন প্লাজা, সড়কের মিডিয়ানে ৫ হাজার ৭৪৭টি গাছ লাগানো হবে। এ ছাড়া ২৪ হাজার ৭১৮টি শোভাবর্ধনকারী গাছ থাকবে। বৃক্ষরোপণের এই প্রকল্প বাস্তবায়ন হবে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে। এ জন্য একটি প্রতিষ্ঠানকে ইজারা দেওয়া হয়েছে, তারা আগামী তিন বছর বৃক্ষরোপণ এবং গাছের পরিচর্যা করবে। উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেল পথে প্রথম অংশের মতো দ্বিতীয় অংশের স্টেশনও ধাপে ধাপে খুলে দেওয়া হবে।

আগারগাঁও থেকে মতিঝিল অংশে সাতটি স্টেশন পড়েছে, যার মধ্যে আছে বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল। এর মধ্যে অক্টোবরে খুলতে চলেছে ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল স্টেশন।

এদিকে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় গতকাল সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বন্ধ ছিল মেট্রোরেল। এতে ভোগান্তিতে পড়েন অফিসগামী যাত্রীরা। হঠাৎ মেট্রোরেল চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। বিশেষ করে যারা অফিসে যাওয়ার উদ্দেশে দিয়াবাড়ী স্টেশনে গেছেন তাদের ভোগান্তি চরমে। পরে মেরামত শেষে আবার চলাচল শুরু করে।

সর্বশেষ খবর