শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ প্রতিদিনে খবর প্রকাশের পর সেই পেশকার বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী (পেশকার) শামীম আল মামুনের ঘুষ নেওয়ার ভিডিও নিয়ে বাংলাদেশ প্রতিদিনে সংবাদ প্রকাশের পর তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করারও সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সংক্রান্ত এক অফিস আদেশ থেকে এই তথ্য জানা গেছে। এর আগে গতকাল ‘পেশকারের ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল, এখন ফটোকপি বন্ধ মাল দেন মাল’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত প্রতিবেদনটি নজরে আসে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর। তার নির্দেশে সাময়িক বরখাস্ত ও বিভাগীয় মামলার আদেশ আসে বলে জানিয়েছে সুপ্রিম   কোর্ট প্রশাসন। এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, বিষয়টি মাননীয় প্রধান বিচারপতিকে অবহিত করলে সকালেই এ বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশনা দেন। পরে সাইবার ট্রাইব্যুনাল থেকে এক অফিস আদেশের মাধ্যমে পেশকার শামীম আল মামুনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। তিনি বলেন, মাননীয় প্রধান বিচারপতি দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছেন। ঢাকার সাইবার ট্রাইব্যুনালের দেওয়া অফিস আদেশে বলা হয়েছে, আপনি মো. শামীম আল মামুন বেঞ্চ সহকারী সাইবার ট্রাইব্যুনাল, ঢাকা-এ কর্মরত থাকাবস্থায় বিভিন্ন ধরনের অনিয়মের সঙ্গে জড়িত রয়েছেন। আপনি সাইবার ট্রাইব্যুনাল, ঢাকা এর বিভিন্ন মামলার নথিতে থাকা গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ও ট্রাইব্যুনালের আদেশের ফটোকপি ঘুষ গ্রহণের বিনিময়ে অন্যায় ও নিয়মবহির্ভূতভাবে সরবরাহ করেছেন। আপনি বিচারপ্রার্থী জনগণের কাছ থেকে ট্রাইব্যুনালের নাম করে গ্রেফতারি পরোয়ানা জারি করে দিবেন উল্লেখে অন্যায় ও অনৈতিকভাবে অর্থ গ্রহণ করেছেন মর্মে নির্ভরযোগ্য সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

আদেশে আরও বলা হয়, আপনার এ ধরনের বেআইনি ও অনৈতিক কার্যক্রমে ট্রাইব্যুনালের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। গণপ্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে আপনার ওপর অর্পিত দায়িত্ব পালনের বিপরীতে অবৈধ লেনদেনের মাধ্যমে অর্থ গ্রহণ করে আপনি অসদাচরণ, দুর্নীতি ও অফিস শৃঙ্খলার পরিপন্থী কাজ করেছেন। আপনার অসদাচরণ, দুর্নীতি ও অফিস শৃঙ্খলা পরিপন্থী কার্য সংক্রান্তে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ও বিভিন্ন পত্র-পত্রিকায় প্রচারিত হয়েছে। শামীম আল মামুনকে দেওয়া ওই আদেশে আরও বলা হয়, উল্লিখিত কারণে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ৩(ঘ) (ই) বিধির মর্ম অনুসারে আপনার বিরুদ্ধে দুর্নীতি পরায়ণতার অব্যাহত কুখ্যাতি রয়েছে মর্মে প্রতীয়মান হয়। আপনার বিরুদ্ধে অভিযোগের গুরুত্ব বিবেচনায় সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী বিভাগীয় মোকদ্দমা রুজু করার এবং উক্ত বিধিমালার ১২(১) বিধান অনুযায়ী সরকারি চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হলো।

 

সর্বশেষ খবর