শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জাতীয় পরিচয়পত্রে ছেলের বয়স ১০৫ বাবার ৭০

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনার দুর্গাপুরে বাবার চেয়ে ছেলের বয়স ৩৫ বছর বেশি! জাতীয় পরিচয়পত্রে এমন ঘটনায় উপজেলার চন্ডীগড় ইউনিয়নের নিলাখালী গ্রামের মুসলেম উদ্দীন ও তার ছেলে মঞ্জুরুল হকের কোনো কাজই হচ্ছে না। বিপাকে পড়েছে পরিবারটি।

জাতীয় পরিচয়পত্র পর্যালোচনা করে দেখা গেছে, মুসলেম উদ্দীনের জন্ম তারিখ ১৯৫২ সালের ১৭ অক্টোবর।

তারই ছেলে মঞ্জুরুল হকের জন্ম তারিখ দেওয়া হয়েছে ১৯১৮ সালের ২ ফেব্রুয়ারি। তারিখ অনুযায়ী বাবার বর্তমান বয়স ৭০ বছর আর ছেলের ১০৫ বছর। ফলে বাবার চাইতে ৩৪ বছর ৮ মাস ১৫ দিন বেশি বয়স নিজ ছেলের। এমন ঘটনায় হতবাক নিজেরাসহ আত্মীয়স্বজন ও এলাকাবাসী। এ ব্যাপারে ১০৫ বছর বয়সী মঞ্জুরুল হক বলেন, লেখাপড়া করিনি, তাই তেমন কিছুই বুঝি না। স্মার্ট এনআইডি কার্ড অনেক আগেই পাইছি। কিন্তু এটাতে কোনো সমস্যা রয়েছে এমন কিছুই বুঝিনি।

গত এক মাস আগে যখন ব্র্যাক থেকে একটি ঋণ তুলতে যাই তখন তারা আমার ভুল ধরে দেন। বয়সের সঙ্গে বাবার বয়সের অমিলের বিষয়টি ধরা পড়ে। এরপর বুঝতে পারলাম এটি যারা করেছেন তারা ভুল করে করেছেন। ভাবছি পরে ঠিক করে নেব। বাড়িতে ঘর তুলে ধারদেনা হয়ে গেছে। তাই চিন্তা করেছিলাম ব্র্যাক থেকে ঋণ নিয়ে সেগুলো পরিশোধ করব। পরে বউয়ের নামে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হয়েছে। অফিসের লোকজন বলছেন, যত দিন আমার আইডি কার্ড ঠিক না হবে তত দিন তারা ঋণ দিতে পারবেন না। আমার বয়স এমন বেশি হওয়ার কারণে যে কোনো কাজে গেলেই নানাভাবে সমস্যায় পড়তে হয়েছে; যা আমরা বুঝতে পারিনি। কিন্তু এই ভুল সংশোধন করতেই হবে।

এ ব্যাপারে দুর্গাপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন চন্দ্র শীল জানান, আমাদের উপজেলায় (ক) ক্যাটাগরির ভুল সংশোধন করা যায়। এটি যেহেতু বয়স সংশোধনের বিষয় এ জন্য এটি (গ) ক্যাটাগরিতে আবেদন করলে ময়মনসিংহ বিভাগীয় অফিস ব্যবস্থা নিতে পারবে।

সর্বশেষ খবর