রবিবার, ১৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক

ডিজিটাল প্ল্যাটফরমে সমতায় ই-কোয়ালিটি সেন্টার

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল প্ল্যাটফরমে সমতা আনতে ই-কোয়ালিটি সেন্টার করছে বাংলাদেশ বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন। গতকাল সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আইসিটি বিভাগ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি উইংয়ের সঙ্গে যৌথ উদ্যোগে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে প্রাতঃরাশ বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এমন তথ্য জানিয়েছেন। 

বৈঠকে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, ফিলিপিন্সের লিও টিটো এল অওসান জুনিয়র, জাপানের ডেপুটি রাষ্ট্রদূত, ভিয়েতনামের ডেপুটি রাষ্ট্রদূত, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি, ভুটানের ডেপুটি রাষ্ট্রদূত, নেপালের প্রতিনিধি, মালদ্বীপের প্রতিনিধি, রাশিয়ার প্রতিনিধি, লিবিয়ার ডেপুটি রাষ্ট্রদূত, সিঙ্গাপুরের অনারারি কনস্যুলার, ব্রুনাইয়ের ডেপুটি রাষ্ট্রদূত, পাকিস্তানের প্রতিনিধি, ওয়ার্ল্ড ব্যাংকের পরিচালন ব্যবস্থাপক উপস্থিত ছিলেন। এ সময় আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি অনুবিভাগের মহাপরিচালক ড. সৈয়দ মুনতাসির মামুন উপস্থিত ছিলেন।

পরে আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিন বলেন, ডিজিটাল ও আইসিটি ডিভাইসে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অ্যাকসেস কম। এ ক্ষেত্রে অনেক দেশ এগিয়ে আছে, আবার পিছিয়ে আছে অনেক দেশ। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে- ডিজিটাল অ্যাকসেসে সবাইকে সমতায় নিয়ে আসা। এ ক্ষেত্রে দেশের মধ্যে ও বাইরে সবাইকে একটা প্ল্যাটফরমে নিয়ে আসার ব্যাপারে কথা হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনেও বিষয়টি তোলা হবে। ই-সিকিউরিটি নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে কোনো কথা হয়েছে কি না- এমন প্রশ্নে আইসিটি সচিব বলেন, সবকিছু নিয়েই কথা হয়েছে। সাইবার নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। যখন তথ্যভা ারে মানুষের তথ্য-উপাত্ত আমাদের কাছে থাকবে, তখন তা রক্ষা করতে হবে। ডিজিটাল জগতে কোনো কিছুকে বাদ দেওয়া যাবে না। তিনি আরও বলেন, দেশের ভিতরে ধনী-গরিব সবাই যাতে সমানভাবে ডিজিটাল অ্যাকসেস পায়, সে কথা বলেছেন তারা।

সর্বশেষ খবর