সোমবার, ১৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জাতীয় শোক দিবস ঘিরে ব্লক রেইড

নিজস্ব প্রতিবেদক

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট ঘিরে রাজধানীতে শুরু হয়েছে ‘ব্লক রেইড’। ১২ আগস্ট রাত থেকে শুরু হওয়া এই রেইড আজ ১৪ আগস্ট পর্যন্ত চালানোর নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। শনিবার এ-সংক্রান্ত ছয়টি নির্দেশনা দিয়ে অফিস আদেশ জারি করেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনারের নির্দেশনায় বলা হয়েছে, ‘আসন্ন ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা ও অপরাধ নিয়ন্ত্রণে নাশকতা, নৈরাজ্য, বিশৃঙ্খলা ও ধ্বংসযজ্ঞ এবং সোশ্যাল মিডিয়ায় গুজব ও অপপ্রচারে রোধে ১২ থেকে ১৪ আগস্ট পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করার প্রয়োজন রয়েছে। এ দিনটিকে কেন্দ্র করে জঙ্গিরা যাতে অবস্থান না নিতে পারে সে লক্ষ্যে বাসাবাড়ি, আবাসিক হোটেল, মেস, বস্তিসহ এলাকাভিত্তিক ব্লক রেইড, তল্লাশি ও চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করতে হবে। ডিএমপির সব আবাসিক হোটেল, মেস ও বস্তি এলাকায় ব্লক রেইড ও তল্লাশি কার্যক্রম পরিচালনা করতে হবে। বিশেষ অভিযানের সময় উঠান-বৈঠকের কার্যক্রম বেগবান করতে হবে। উঠান-বৈঠকের মাধ্যমে বিভিন্ন এলাকায় জঙ্গিবাদ ও জঙ্গিবাদের হুমকি সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে এবং জনগণকে পুলিশি কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত করতে হবে।’

নির্দেশনায় যা আছে : ১. জঙ্গি, নাশকতাকারী, তালিকাভুক্ত অস্ত্রধারী সন্ত্রাসী ও সব ধরনের অপরাধী সম্পর্কে গোয়েন্দাতথ্য সংগ্রহপূর্বক সুনির্দিষ্ট কৌশলগত স্থান চিহ্নিত করে সম্পূর্ণ এলাকা বা স্থানটি সুপরিকল্পিতভাবে অকস্মাৎ চতুর্দিকে পুলিশি কার্টুন করে চিরুনি অভিযান পরিচালনা করতে হবে। ২. বিভিন্ন আবাসিক এলাকা, বস্তি, মেস, আবাসিক হোটেল, ছাত্রাবাস, ক্লিনিক, পরিত্যক্ত কারখানা, সন্দেহভাজন কোচিং সেন্টার, ইংরেজি মাধ্যম স্কুল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য সন্দেহভাজন প্রতিষ্ঠানে তল্লাশি ও ব্লক রেইড কার্যক্রম পরিচালনা করতে হবে। ৩. উঠান-বৈঠক, চেকপোস্ট ও তল্লাশিসহ দৃশ্যমান পুলিশি কার্যক্রম বেগবান করা, বিট এলাকায় সন্দেহভাজন ব্যক্তির আগমন পর্যবেক্ষণসহ ওপরে বর্ণিত নির্দেশনা কার্যকর করার কার্যক্রম বিশেষ অভিযানের আওতায় আসবে। ৪. সোশ্যাল/ইলেকট্রনিক/প্রিন্ট মিডিয়ায় প্রভাব ও অপপ্রচার রোধকল্পে অনলাইন নজরদারির মাধ্যমে যে কোনো ধরনের চক্রান্ত প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। ৫. ডিএমপির প্রতিটি থানায় ভাড়াটিয়া এবং প্রতিটি মেসের সদস্যদের তথ্য হালনাগাদপূর্বক সন্দেহভাজন ব্যক্তিদের তথ্যাদি সংশ্লিষ্ট বিভাগের উপ-পুলিশ কমিশনারের মাধ্যমে ডিবি ও সিটিটিসিকে অবহিত করতে হবে। ৬. বিশেষ অভিযান পরিচালনা-সংক্রান্ত নিম্নবর্ণিত ছক মোতাবেক প্রতিদিন ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত পরিচালিত বিশেষ অভিযানের ফলাফল সকাল ৮টার মধ্যে উপ-পুলিশ কমিশনারকে অবহিত করতে হবে। এ বিষয়ে জানতে চাওয়া হলে ডিএমপির যুগ্ম-কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেন, ব্লক রেইড তো রুটিন ওয়ার্ক। প্রতি মাসেই এটা হয়ে থাকে। তবে ১৫ আগস্টকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ব্লক বা বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। ষড়যন্ত্রকারীরা এ মাসকে কেন্দ্র করে অপতৎপরতায় লিপ্ত থাকে। সব ধরনের বিষয় মাথায় রেখে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে ডিএমপি।

সর্বশেষ খবর