মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রসিদ ছাড়া ডিম বিক্রি নয় অভিযান জরিমানা

নিজস্ব প্রতিবেদক

রসিদ ছাড়া ডিম বিক্রি নয় অভিযান জরিমানা

রসিদ ছাড়া ডিম বিক্রি করলে প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান। গতকাল ডিমের উৎপাদনকারী ও ব্যবসায়ীদের নিয়ে ভোক্তা অধিদফতরের সভা কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, ডিমের দাম বাড়লে সব শ্রেণির মানুষের ওপর প্রভাব ফেলে। পাকা রসিদ ছাড়া কেউ ডিম বিক্রি করলে জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এদিকে সভায় উৎপাদনকারী ও ব্যবসায়ীরা জানান, সাড়ে ১০ টাকা উৎপাদন খরচ হলে সেটি খুচরায় ১২ টাকা বিক্রিতে সমস্যা তৈরি হবে। এখানে চার-পাঁচটি হাত বদল হয়, কে কত লাভ করবে সেটি বলে দেওয়া উচিত।

৩৪ প্রতিষ্ঠানকে ১৪ লাখ টাকা জরিমানা : ডিম মজুদ করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করে বেশি দামে বিক্রির অভিযোগে রাজধানীর বাড্ডা, কাপ্তান বাজার এবং যাত্রাবাড়ী ডিমের আড়তে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। দিনব্যাপী এই অভিযানে ৩৪ প্রতিষ্ঠানকে ১৪ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কোনো অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের বাজার কারসাজির মাধ্যমে অস্থিতিশীল করার চেষ্টা করলে র‌্যাব তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‌্যাব জানায়, যেসব ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। তাদের কাছে ডিমের খামার থেকে শুরু করে বিক্রি পর্যন্ত ডিমের ক্রয়-বিক্রয় রসিদ সঠিক পাওয়া যায়নি এবং ডিমের দাম বৃদ্ধির সঠিক ব্যাখ্যা দিতে পারেনি।

জানা গেছে, র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং র‌্যাব-১ ও ১০ এর সমন্বয়ে বেশ কয়েকটি ডিমের আড়তে অভিযান চালানো হয়। র‌্যাব-১ বাড্ডা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৭টি প্রতিষ্ঠানকে ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেন।

র‌্যাব-১ জানায়, গতকাল উত্তর বাড্ডার ও সাতারকুল এলাকায় র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহের নেতৃত্বে র‌্যাব-১ এর একটি টিম অভিযান চালায়। ভ্রাম্যমাণ আদালত ন্যায্য মূল্যের অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রি এবং মূল্য তালিকা না থাকার অপরাধে আমিন ট্রেডার্সের মালিক নুরুল আমিনকে ৩০ হাজার টাকা, সুমন ডিমের আড়তের মালিক সুমনকে ৩০ হাজার টাকা, এম বি এ ট্রেডার্সের মালিক মাহবুবুল আলমকে ৩০ হাজার টাকা ও আবদুল্লাহ স্টোরের মালিক আমিনুলকে ৩০ হাজার টাকা জরিমানা করে। এ ছাড়া ফলের মেলার মালিক রাসেলকে ২০ হাজার টাকা, কামরুল রেস্টুরেন্টের মালিক পরিমল চন্দ্র দেকে ২০ হাজার টাকা এবং নিউ গ্রিন ঢাকা রেস্টুরেন্টের মালিক সৈয়দ আবদুল হান্নানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, র‌্যাব-১০ এর একটি দল নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলামের নেতৃত্বে গতকাল কাপ্তান বাজার, ওয়ারী ও যাত্রাবাড়ীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ভ্রাম্যমাণ আদালত আড়তগুলোতে ক্রয়-রসিদ ছাড়া ডিম ক্রয় করে অতিরিক্ত মুনাফা লাভের উদ্দেশে বিক্রয়-রসিদ ছাড়া অধিক মূল্যে ডিম বিক্রি করার অপরাধে ২৭টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ১৫ হাজার টাকা জরিমানা প্রদান করেন। তবে এ ২৭ প্রতিষ্ঠানের নাম জানা যায়নি।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সাম্প্রতিক সময়ে আমরা দেখেছি একশ্রেণির অসাধু ব্যবসায়ী কারসাজির মাধ্যমে ডিমের বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। তারা অবৈধভাবে ডিম মজুদ করাসহ অসৎ উপায় অবলম্বন করে চড়া মূল্যে গ্রাহকদের কাছে ডিম বিক্রি করছে। এসব অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযান চালাতে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করছে। আমরা বেশ কয়েকজন অসাধু ব্যক্তির বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিয়েছি।

 

সর্বশেষ খবর