মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বাকশাল প্রতিষ্ঠার সব আয়োজন সম্পন্ন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার এ সমাজকে নষ্ট সমাজে পরিণত করেছে। রাজনীতি, সংসদ, গণমাধ্যমই নয় প্রতিটি ক্ষেত্রকে নষ্ট করেছে সরকার। তিনি আরও বলেন, এই সরকার ক্ষমতা চিরস্থায়ী করতে বাকশাল প্রতিষ্ঠার জন্য সব আয়োজন সম্পন্ন করেছে। গতকাল রাজধানীর একটি হোটেলে বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের সংবাদমাধ্যম : দুঃশাসনের দেড় যুগ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি। সেমিনারের শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ। বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের সঞ্চালনায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির দুই সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আবদুল মঈন খান। এ ছাড়া অধ্যাপক মাহবুব উল্লাহ, অধ্যাপক শহীদুজ্জামান, গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএফইউজে একাংশের সভাপতি এম আবদুল্লাহ প্রমুখ।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ফ্যাসিবাদের অন্যতম প্রধান অস্ত্র হচ্ছে গণমাধ্যম নিয়ন্ত্রণ করা। এ সরকার সেই কাজ করে আসছে।

দেশে এত গণমাধ্যম দেখা যাচ্ছে, কিন্তু তারা কাজ করতে পারছে না। তারা স্বাধীন নয়। স্বাধীনতার ৫২ বছরেও গণমাধ্যম স্বাধীন নয়। তিনি বলেন, গণতন্ত্র ছাড়া মুক্ত গণমাধ্যম সম্ভব নয়।

প্রবন্ধে বলা হয়, দমনপীড়নমূলক কালাকানুন তৈরি করে গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নিয়েছে এই সরকার। সরকারবিরোধী পোস্টে লাইক, কমেন্ট বা শেয়ার দিলেও আইনের মুখোমুখি হতে হচ্ছে।

বক্তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে সাইবার নিরাপত্তা আইন করা হচ্ছে যা ‘ভাঁওতাবাজি ও আইওয়াশ’। তাঁরা বলেন, বিএনপি দেশ পরিচালনার সুযোগ পেলে মুক্ত গণমাধ্যম নিশ্চিত করবে। ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালাকানুন বাতিল করবে এবং মিডিয়া কমিশন গঠন করবে।

 

সর্বশেষ খবর