বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গুর স্থায়ী সমাধান কী?

আরও ১০ জনসহ মারা গেছেন ৪২৬ জন, আক্রান্ত ৯০ হাজার ছুঁইছুঁই

জয়শ্রী ভাদুড়ী

ডেঙ্গুর স্থায়ী সমাধান কী?

ডেঙ্গুজ্বরের থাবায় কাঁপছে দেশ। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্ত। ডেঙ্গুর থাবায় প্রাণ হারিয়েছেন ৪০০-এর বেশি মানুষ। গতকাল সারা দেশে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮৪ জন, মারা গেছেন ১০ জন। ঢাকা থেকে সারা দেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। প্রতিবছর ডেঙ্গু হানা দিলেও মিলছে না স্থায়ী সমাধান।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল আক্রান্তদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৩১ জন এবং ঢাকার বাইরের বাসিন্দা ১ হাজার ২৫৩ জন। এ সময় ঢাকার হাসপাতালে মার গেছেন পাঁচজন এবং বাইরের হাসপাতালে পাঁচজন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৮৭৫ জন। এর মধ্যে ঢাকায় ৪৪ হাজার ৩৯৬ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৪৫ হাজার ৪৭৯ জন। এ পর্যন্ত মারা গেছেন ৪২৬ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ১১৭ জন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৪ হাজার ১০ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ১০৭ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮০ হাজার ৩৩২ জন। ঢাকায় ৪০ হাজার ৬৩ এবং ঢাকার বাইরে ৪০ হাজার ২৬৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন অবস্থায় আরও একজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে শেরেবাংলা মেডিকেলে চলতি মৌসুমে ১৬ জন এবং বরিশাল বিভাগে ২৪ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো। হাসপাতাল সূত্র জানায়, গতকাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জেলার বাবুগঞ্জের ছকিনা বেগম (৭৫) নামে একজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে শেরেবাংলা মেডিকেলে চলতি মৌসুমে ১৬ জন এবং বরিশাল বিভাগে ২৪ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। গতকাল শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন ২৫১ জন ডেঙ্গু রোগী। এর আগে রবিবার চিকিৎসাধীন ছিলেন ২৩৭ জন, শনিবার ২৫৬ জন এবং শুক্রবার চিকিৎসাধীন ছিলেন ২৫৮ জন ডেঙ্গু রোগী। সোমবার বরিশাল বিভাগে চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১০ জন ডেঙ্গু রোগী।

হটস্পট শনাক্ত করে অভিযান চালাতে হবে

সমন্বিত মশক ব্যবস্থাপনা জরুরি

ডেঙ্গু নিয়ন্ত্রণে টেকসই পরিকল্পনা জরুরি

 

সর্বশেষ খবর