বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জঙ্গি সংগঠনের ১৭ জন আটক

বিস্ফোরক ও গুলি উদ্ধার

মৌলভীবাজার ও শ্রীমঙ্গল প্রতিনিধি

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নে পূর্ব টাট্টিউলী গ্রামের বাইশালী টিলায় ফের অভিযান চালিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গতকাল সিটিটিসি ইমাম মাহমুদের কাফেলা জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে সেখান থেকে ছয় কেজি বিস্ফোরক ও ১৪ রাউন্ড পিস্তলের গুলি জব্দ করে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, নতুন জঙ্গি আস্তানার খোঁজে পুলিশ পূর্ব টাট্টিউলী গ্রামে বাইশালী টিলা, মুরাইছড়া ইকো পার্কের কালাপাহাড় ও আশপাশের গহিন অরণ্যে অভিযান চালায়। দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ অভিযান চলে বিকাল ৩টা পর্যন্ত। সিটিটিসির সঙ্গে এ অভিযানে অংশ নেয় জেলা ও কুলাউড়া থানার পুলিশ। টানা অভিযান শেষে বিকালে জেলা পুলিশ লাইনে সিটিটিসির ইউনিট প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, পুলিশ জঙ্গিদের নতুন একটি আস্তানার সন্ধান পেয়েছে। ওই আস্তানায় তিনটি ঘর ছিল। একটি ঘরের পাশে মাটির নিচে ছয় কেজি বিস্ফোরক এবং আরেকটি ঘরের খুটির পাশে ১৪ রাউন্ড পিস্তলের গুলি পাওয়া যায়। এ ক্যাম্পের পাশেই জঙ্গিদের আরও স্থাপনা নির্মাণের পরিকল্পনা ছিল। হয়তো এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য বা অন্য কোনো উদ্দেশ্য নিয়ে তারা সোমবার এ আস্তানা থেকে বের হয়। আস্তানাটি ছিল তাদের একটি ক্যাম্প। এখানে এনে তারা লোক জড়ো করে। পরে গভীর অরণ্যে নিয়ে যায়। এর আগে সোমবার উপজেলার কর্মধা ইউনিয়নের আছকরাবাদ চা বাগানের বাঁশফিল্ড খেলার মাঠ থেকে সিএনজিচালিত অটোরিকশায় চালকরা কৌশলে জনতার সহায়তায় ১৭ জন জঙ্গিকে আটক করে। রাতেই সিটিটিসির একটি দল কুলাউড়ায় এসে তাদের জিজ্ঞাসাবাদে নিশ্চিত হয় ওই ১৭ জন জঙ্গি ইমাম মাহমুদের কাফেলার সদস্য। আটককৃতরা হলেন- জুয়েল মাহমুদ, তানভীর রানা, সাদমান আরেফিন ফাহিম, মো. ইমতেজার হাসসাত নাবীব, ফাহিম খান, মো. মামুন ইসলাম, রাহাত ম ল, সোলাইমান মিয়া, আরিফুল ইসলাম, মো. আশিকুল ইসলাম, মামুন ইসলাম, তানভীর রানা, জুয়েল শেখ, রফিকুল ইসলাম, মো. আবির হোসেন, মেহেদী হাসান মুন্না ও কোয়েল। এদের গ্রামের বাড়ি দেশের বিভিন্ন জেলায়।

সিটিটিসি প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান আরও বলেন, আটকদের কাছ থেকে নতুন অনেক তথ্য পাওয়া গেছে। তাদের ঢাকায় নিয়ে আরও জিজ্ঞাসাবাদ করা হবে। এদের মধ্য একজন চিকিৎসক ও চীনে একটি বিশ্ববিদ্যালয়ে পডুয়া দুজন ইঞ্জিনিয়ার আছেন। এ ছাড়া একজন পঙ্গু ব্যক্তি আছেন। এর আগে শনিবার ভোরে কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের পূর্ব টাট্টিউলি গ্রামের দুর্গম বাইশালী টিলা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘ইমাম মাহমুদের কাফেলা’র ১০ সদস্যকে আটক করে সিটিটিসি। এদের মধ্য চারজন পুরুষ ও ছয়জন নারী। তাদের সঙ্গে ছিল তিন শিশু। এ সময় প্রায় তিন কেজি বিস্ফোরক ও ৫০টির মতো ডেটোনেটর জব্দ করা হয়; যা দিয়ে গ্রেনেডসহ হাই এক্সপ্লোসিভ তৈরি করা হয়। এ ছাড়া ৩ লাখ ৬১ হাজার টাকা, প্রশিক্ষণ সামগ্রী, কমব্যাট বুট, বক্সিং ব্যাগ এবং কয়েক বস্তা জিহাদি বই জব্দ করা হয়েছিল।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর