বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গু রোগী ৯০ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

এ বছর ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী ৯০ হাজার ছাড়াল। গতকাল হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ১৪৯ জন, মারা গেছেন নয়জন। রাজধানীর চারটি বড় সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য বরাদ্দকৃত ৯৫৬টি শয্যা ফাঁকা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে জানা যায়, গতকাল আক্রান্তদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৩৪ জন এবং ঢাকার বাইরের বাসিন্দা ১ হাজার ৩১৫ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ১৬৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৪ হাজার দুজন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ১৬৩ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ৯২ হাজার ২৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৪৫ হাজার ২৩০ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৪৬ হাজার ৭৯৪ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮২ হাজার ৪২৪ জন। ঢাকায় ৪০ হাজার ৮৯৯ এবং ঢাকার বাইরে ৪১ হাজার ৫২৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪৩৪ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর বলছে, রাজধানীসহ সারা দেশেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কিছুটা কমে এসেছে। যার ফলে হাসপাতালগুলোতেও রোগীর চাপ কমে এসেছে। গতকাল দেশের চলমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এসব তথ্য জানান অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. হাবিবুল আহসান তালুকদার। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন এলাকার কিছু হাসপাতালে রোগীর চাপ থাকলেও অনেক হাসপাতালে ডেঙ্গু রোগীর শয্যা এখনো ফাঁকা আছে। বিশেষ করে ডিএনসিসি হসপিটাল, মেডিকেল কলেজ হসপিটাল, কুর্মিটোলা জেনারেল হসপিটাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হসপিটাল। এ হাসপাতালগুলোতে এখনো ৯৫৬টি ডেঙ্গুর শয্যা ফাঁকা রয়েছে। স্যালাইন সংকট প্রসঙ্গে তিনি বলেন, গণমাধ্যমের মাধ্যমে খবর পেয়েছি- বাজারে আইভি ফ্লুইডের (স্যালাইন) সংকট রয়েছে। তবে এ সংকটটা আমাদের সরকারি প্রতিষ্ঠানগুলোতে নেই, বেসরকারি হাসপাতাল যেগুলো রয়েছে তারা হয়তো বাজারের ফার্মেসিতে গিয়ে ঠিকমতো স্যালাইন পাচ্ছে না। কিছু জায়গা থেকে এ ধরনের রিপোর্ট এসেছে। এর পরিপ্রেক্ষিতে গত ১৪ আগস্ট মন্ত্রী ও সচিবদের সঙ্গে আমাদের একটা মিটিং হয়েছে। মিটিংয়ে আমরা বিস্তারিত আলাপ-আলোচনা ও পর্যালোচনা করে সংকটের বিষয়টি দেখেছি। অধিদফতরের এ পরিচালক বলেন, যেহেতু কিছু আইভি ফ্লুইডের সংকট আছে, মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে দ্রুততম সময়ে এই প্রয়োজনীয় সামগ্রী আমদানি করার। এ বিষয়টি নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। এ বিষয়ে ইডিসিএলকে দায়িত্ব দেওয়া হয়েছে, তারা দ্রুততম সময়ে ব্যবস্থা নেবেন। যদি আমরা এটি আমদানি করতে পারি তাহলে বাজারে যে সংকট আছে, সেটি আর থাকবে না। দেশে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তিন হাসপাতালে বিনামূল্যে এ রোগের পরীক্ষা করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান, ঢাকার মহানগর জেনারেল হাসপাতাল, মহানগর শিশু হাসপাতাল এবং নাজিরাবাজার মাতৃসদনে বৃহস্পতিবার থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার কার্যক্রম চলবে। তিনি বলেন, প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে। এরপর থেকে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে। অন্যান্য সরকারি ছুটির দিনেও ডেঙ্গু পরীক্ষা কর্নার খোলা থাকবে।

এখনই আসছে না ডেঙ্গু টিকা

সর্বশেষ খবর