বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
প্রমোশনে সিজিপিএ শর্ত শিথিলের দাবি

সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সিজিপিএর শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

রিফাত হাসান নামে এক শিক্ষার্থী বলেন, আমরা পরবর্তী বর্ষের ইনকোর্স, টেস্ট পরীক্ষায় অংশ নিয়েছি এবং চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার প্রস্তুতি নিয়েছি। অনেকের পূর্ববর্তী বর্ষের পরীক্ষার ফল খারাপ হয়েছে। তাদের সব বিষয়ে কেন পরীক্ষা দিতে হবে? আমাদের দাবি, নির্ধারিত সিজিপিএ, জিপিএ সিস্টেম শিথিল করে সর্বোচ্চ তিন অকৃতকার্য বিষয়ে মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে। সকাল সাড়ে ১০টার দিকে আন্দোলনের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ঢাকা কলেজের শিক্ষকদের একটি দল। শিক্ষার্থীরা আন্দোলনের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানালে তারা ফিরে যান। দুপুর ১টার দিকে সড়ক অবরোধ ছেড়ে দেওয়ার জন্য শিক্ষার্থীদের ১০ মিনিট সময় বেঁধে দেন নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার রেফাতুল ইসলাম। তারা সড়ক না ছাড়লে ১টা ১৫ মিনিটের দিকে পুলিশ জোরপূর্বক সরিয়ে দেয়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা ও ধস্তাধস্তি হয়।

সহকারী পুলিশ কমিশনার রেফাতুল ইসলাম সাংবাদিকদের বলেন, সাত কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতিনিধি দল সাত কলেজের সমন্বয়কের সঙ্গে এ বিষয়ে আলোচনায় বসেছেন। জনভোগান্তি ও যান চলাচল স্বাভাবিক করতে তাদের নীলক্ষেত থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর