শিরোনাম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়

মঞ্জুরুল ইসলাম আফেন্দী

নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেছেন, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মানুষের মাঝে উদ্বেগ বাড়ছে। রাজনৈতিক পরিস্থিতি ক্রমে উত্তপ্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। এ অবস্থায় নির্বাচন নিয়ে বিদ্যমান সংকটের সুন্দর সমাধান না হলে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। জমিয়ত মহাসচিব মাওলানা আফেন্দী বলেন, ভোটাধিকারও মানবাধিকারের অন্তর্ভুক্ত বিষয়। এর সুরক্ষা নিশ্চিত করতে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের কোনো বিকল্প নেই। এ বাস্তবতা অনুভব করেই একটি নির্বাচনমুখী রাজনৈতিক দল হিসেবে জমিয়তে উলামায়ে ইসলাম বরাবরই নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবি করে আসছে। এ ছাড়া সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব নয়।

নির্বাচন সামনে রেখে দলের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে মাওলানা আফেন্দী বলেন, একটি রাজনৈতিক দল হিসেবে যতটুকু প্রস্তুতি থাকা দরকার ততটুকু প্রস্তুতি দলের রয়েছে। যেমন সম্ভাব্য প্রার্থী তালিকা তৈরি করা, কোন আসনে দলের অবস্থা বেশি ভালো এবং সেগুলোয় কাকে প্রার্থী করলে ভালো ফল প্রত্যাশা করা যেতে পারে- এসব বিষয় নিয়ে দলের নির্বাচনসংক্রান্ত উপকমিটি কাজ করছে। একই সঙ্গে তৃণমূল পর্যায়ে দলকে শক্তিশালী করার লক্ষ্যে নানা রকম দলীয় কর্মসূচিও হাতে নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে এক প্রশ্নের জবাবে জমিয়ত মহাসচিব বলেন, অতীতের অভিজ্ঞতা এবং বাস্তবতার আলোকে এ কথা বলতেই হয়- সরকারের আজ্ঞাবহ এই নির্বাচন কমিশনের ওপর জনগণের কোনো আস্থা নেই, বরং অতি সম্প্রতি অনুষ্ঠিত কয়েকটি উপনির্বাচনেও নিরপেক্ষ সরকারের অপরিহার্যতাই প্রমাণিত হয়েছে।

সর্বশেষ খবর