শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মুখোমুখি কর্মসূচিতে মানুষ উদ্বিগ্ন

জালালুদ্দীন আহমদ

মুখোমুখি কর্মসূচিতে মানুষ উদ্বিগ্ন

বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেছেন, বিরোধী দল কর্মসূচি ঘোষণা করলে একই দিনে সরকারি দলের কর্মসূচি কোনোভাবেই কাম্য নয়। মানুষ এভাবে কর্মসূচিকে ভালোভাবে দেখছে না। সরকার ও বিরোধী দলের মুখোমুখি কর্মসূচির কারণে মানুষ উদ্বিগ্ন। এতে অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা থাকে।

বুধবার বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। মাওলানা জালালুদ্দীন আহমদ আরও বলেন, বিরোধী দলগুলো তাদের গণতান্ত্রিক অধিকার আদায়ে সভা-সমাবেশ করবে এটাই স্বাভাবিক। কিন্তু বিরোধী দলের কর্মসূচির বিপরীতে কেন সরকারি দলকে কর্মসূচি দিতে হবে? এটা দেশের মানুষের বোধগম্য নয়। দেশের রাজনীতিতে বিদেশিদের তৎপরতা প্রসঙ্গে মাওলানা জালালুদ্দীন বলেন, সরকারি ও বিরোধী দলের কঠোর অবস্থান ও বিদেশি শক্তির কাছে দৌড়ঝাঁপ করায় বিদেশি শক্তি দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে। এটা দেশের জন্য অশনিসংকেত ও উদ্বেগের। এটা স্বাধীন দেশের জন্য লজ্জাজনক। তিনি বলেন, সরকারের উচিত সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে সংকট সমাধান করা। ভোটের অধিকার পেতে নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন দেওয়াটা সময়ের দাবি।

আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করছি। প্রাথমিকভাবে ১০০ আসনের জন্য প্রার্থী যাচাইবাছাই করছি। খুব শিগগিরই প্রার্থীদের ডেকে নির্দেশনা প্রদান করা হবে। দলের সাংগঠনিক অবস্থা প্রসঙ্গে বলেন, সাংগঠনিক অবস্থা ভালো। নিয়মতান্ত্রিকভাবে বিভিন্ন ইস্যুতে কর্মসূচি পালন করছি। বিশেষ করে নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন, সংগঠনের মহাসচিব মাওলানা মামুনুল হকসহ আলেমদের মুক্তি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে দলীয়ভাবে কর্মসূচি পালন করছি এবং ২৬ আগস্ট ঢাকায় মতবিনিময় সভা, ৮ সেপ্টেম্বর বিক্ষোভ মিছিল, পুরো সেপ্টেম্বরে জেলায় জেলায় সমাবেশ ও ৭ অক্টোবর বায়তুল মোকাররম উত্তর গেটে মহাসমাবেশের কর্মসূচি রয়েছে। এসব কর্মসূচির মাধ্যমে দাবি মানতে সরকারকে বাধ্য করব। নির্বাচনকেন্দ্রিক জোট করবেন কি না- জানতে চাইলে বলেন, ইসলামী দলগুলো নিয়ে জোট গঠনের কাজ চলছে। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। দেশের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে বলেন, দেশের পরিস্থিতি খুবই নাজুক। মানুষ মহাকষ্টে আছে। জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। সাধারণ মানুষকে পরিবার চালাতে ঋণের বোঝা গুনতে হচ্ছে।

দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না- জানতে চাইলে বলেন, বিগত নির্বাচনগুলো সরকার সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে পারেনি। দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ হয় না। আগামী জাতীয় নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে হওয়া সময়ের চাহিদা।

সর্বশেষ খবর