শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় লালজমিন

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় লালজমিন

যুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক সংগ্রামী নারীর জীবন অভিজ্ঞতা নিয়ে শূন্যন রেপার্টরি থিয়েটার মঞ্চায়ন করেছে একক নাটক ‘লালজমিন’। এতে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল নাটকটির ৩৩১তম মঞ্চায়ন। মান্নান হীরা রচিত ও সুদীপ চক্রবর্তী নির্দেশিত নাটকটিতে উঠে এসেছে ১৪ বছর বয়সী এক কিশোরীর সংগ্রামী জীবনের নানা গল্প।

যুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক সংগ্রামী কিশোরী মেয়েকে ঘিরে আবর্তিত হয়েছে নাটকটির গল্প। কিশোরী এক ছায়ার প্রেমে পড়ে যায়। বাবা যুদ্ধে চলে যাওয়ার পরে কিশোরীও নানা কৌশলে সশস্ত্র যুদ্ধে যাওয়ার আয়োজন করে। কিন্তু বয়স তাকে অনুমোদন দেয় না। ওই সময়ে সেই ছায়া প্রেম সামনে এসে দাঁড়ায়। কিশোরী তার সেনাপতিকে চিনতে পারে। তারপর যুদ্ধযাত্রা। লক্ষ্যে পৌঁছানোর আগেই পুরুষ যোদ্ধাদের কেউ শহীদ হয় আর কেউ নদীর জলে হারিয়ে যায়। পাঁচ যুবতীসহ ওই কিশোরীর জীবনে ঘটে নানা অভিজ্ঞতা। মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পরে কেটে যায় কয়েকটি দশক। বিশেষ করে মুক্তিযুদ্ধে ১৪ বছর বয়সী এক কিশোরীর অংশগ্রহণ, লক্ষ্যে পৌঁছাবার আগেই পুরুষ যোদ্ধাদের শহীদ হওয়া, নারী সদস্যদের ওপর নেমে আসা ভয়াবহ নির্যাতন, কিশোরীর ত্যাগ, সবশেষে স্বাধীনতা অর্জন ইত্যাদি তুলে ধরা হয়েছে নাটকটিতে।

কবি শামসুর রাহমানকে স্মরণ : কবিতা আবৃত্তি ও একক বক্তৃতা অনুষ্ঠানের মধ্য দিয়ে নাগরিক কবি শামসুর রাহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী পালন করেছে বাংলা একাডেমি। কবির মৃত্যুবার্ষিকীতে গতকাল একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষের এ আয়োজনে ‘শামসুর রাহমান : আধুনিক বাংলা কবিতার প্রাণপুরুষ’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন কবি অসীম সাহা। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানের শুরুতে কবি শামসুর রাহমানের কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী রফিকুল ইসলাম এবং শামসুর রাহমানের কবিতার ইংরেজি অনুবাদ পাঠ করেন অধ্যাপক আবু জাফর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর