শিরোনাম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
দ্বাদশ সংসদ নির্বাচন

পরিবর্তন আসছে বিদেশি পর্যবেক্ষক নীতিমালায়

গোলাম রাব্বানী

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি নির্বাচন পর্যবেক্ষক নীতিমালা ‘যুগোপযোগী’ করার পরিকল্পনা নিচ্ছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে নীতিমালায় বেশ কিছু বিষয়ে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা। তারা বলছেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে ইইউ প্রতিনিধির সঙ্গে ইসির বৈঠক হয়েছে। বৈঠকে তারা কিছু বিষয় জানতে চেয়েছেন এবং তারা নির্বাচন পর্যবেক্ষণে এলে ‘ভেহিক্যাল ট্র্যাকার’, ক্যামেরাসহ কিছু সরঞ্জাম নিয়ে আসতে চান। এক্ষেত্রে কোন প্রক্রিয়ায় সেগুলো আনার অনুমোদন দেওয়া হবে; সেসব বিষয়ে বিদেশি নির্বাচন পর্যবেক্ষক নীতিমালায় সংযুক্ত করা হতে পারে। এ ছাড়া বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আসার ক্ষেত্রে তাদের নিরাপত্তা ছাড়পত্র, ভিসা প্রসেসিং, অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থা করা, এয়ারপোর্ট হেল্পডেস্ক, মিডিয়া সেল স্থাপন ও নিরাপত্তাসহ প্রাসঙ্গিক বিষয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক করবে কমিশন। বৈঠকে সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করে বিষয়গুলো নীতিমালায় যুক্ত করা হতে পারে।

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর পররাষ্ট্র মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয়, তথ্য অধিদফতর এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের শীর্ষ ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করা হবে। এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী ২৩ আগস্ট আন্তমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে। সেখানে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা হালনাগাদ করার বিষয়ে আলোচনা হতে পারে। এক্ষেত্রে বিদেশি পর্যবেক্ষকদের সরঞ্জাম আনার বিষয়সহ বেশ কিছু বিষয় রয়েছে।

১০ আগস্ট প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৈঠকে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণে বাংলাদেশে আসা ও নির্বাচন পর্যবেক্ষণ বিষয়ে ‘যুগপোযোগী নীতিমালা’ তৈরির বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে খসড়া নীতিমালা তৈরি করতে ইসির অতিরিক্ত সচিবের নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণায়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, এনবিআর এবং সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবনা নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করা হয়েছে। কমিশন অনুমোদন দিলে কমিটি গঠন হবে। একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করে ৮১টি দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের ২৫ হাজার ৯০০ জন প্রতিনিধি। এ ছাড়া ৩৮ জন (ফেমবোসা, এএইএ, ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত) বিদেশি পর্যবেক্ষক, বিভিন্ন বিদেশি মিশনের ৬৪ জন কর্মকর্তা এবং দূতাবাস ও বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন ভোট পর্যবেক্ষণ করে। দশম সংসদ নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় পর্যবেক্ষকও কম ছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারি ওই নির্বাচনে মাত্র চারজন বিদেশি এবং স্থানীয় ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন ভোট পর্যবেক্ষণ করেন।

২০০৮ সালে ৫৯৩ জন বিদেশি এবং ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন দেশি; ২০০১ সালে ২২৫ জন বিদেশি এবং ২ লাখ ১৮ হাজার জন দেশি; ১৯৯৬ সালে প্রায় ৪০ হাজার দেশি এবং ২৬৫ জন বিদেশি; ১৯৯১ সালে ৩০ হাজার দেশি এবং ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করেন।

সর্বশেষ খবর