শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ইলিশে ভরপুর বরিশাল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ইলিশে ভরপুর বরিশাল

সাগরের ইলিশে ভরপুর বরিশালের পোর্ট রোড আড়ত -বাংলাদেশ প্রতিদিন

বরিশালে আড়তে অবশেষে আসতে শুরু করেছে ইলিশ। মৌসুম শুরুর দেড় মাস পর গতকাল বরিশাল পোর্ট রোড মোকামে এসেছে প্রায় ৭০০ মণ ইলিশ। তবে এর বেশির ভাগই সামুদ্রিক। নদীতে কাক্সিক্ষত ইলিশ পাওয়া যাচ্ছে না, জানান মৎস্যজীবীরা।

আট মাসের নিষেধাজ্ঞা শেষে ১ জুলাই শুরু হয় ইলিশ মৌসুম। প্রতি বছর মৌসুমের শুরুতে নদী আর সাগরের হাজার মণ ইলিশে সয়লাব থাকত বরিশালের পোর্ট রোড মোকাম। আড়তদার-বেপারি, ক্ষুদ্র ব্যবসায়ী ও মৎস্যজীবীদের কোলাহলে মুখর থাকত এ আড়ত। তবে এবার মৌসুমের শুরু থেকেই আকাল দেখা দেয় ইলিশের। নদীতে পাওয়া যাচ্ছে না কাক্সিক্ষত ইলিশ। কিছু ইলিশ এ আড়তে এলেও তা চাহিদার তুলনায় যৎসামান্য। এ কারণে নদীর ইলিশ বিক্রি হচ্ছিল দেড় থেকে ২ হাজার টাকা কেজি দরে; যা সাধারণের নাগালের বাইরে ছিল। তবে দুই দিন ধরে বরিশালে ইলিশ বাজারের চিত্র কিছুটা পাল্টেছে। নদীতে আকাল থাকলেও সাগরের ইলিশে সরগরম এ মোকাম। পোর্ট রোডের আড়তদার মো. নাসির উদ্দিন জানান, গতকাল এ মোকামে ৬০০ থেকে ৭০০ মণ ইলিশ এসেছে। যার বেশির ভাগই সামুদ্রিক। নদীর ইলিশ নেই বললেই চলে। ৫০০ থেকে ৬০০ গ্রাম সাইজের প্রতি কেজি ইলিশ বিক্রি হয়েছে ৭০০ থেকে সাড়ে ৭০০ টাকায়। বৃহস্পতিবার প্রতি কেজি সামুদ্রিক ইলিশ বিক্রি হয় ৮৫০ টাকা। আগের দিনের চেয়ে গতকাল প্রতি কেজি ১০০ টাকা কমে বিক্রি হয়েছে। বৃহস্পতিবার এ আড়তে এসেছিল ৩০০ থেকে সাড়ে ৩০০ মণ ইলিশ। আগামী দিনে নদী ও সাগরে ইলিশ আহরণ বাড়বে, প্রত্যাশা তাদের।

বরিশাল মৎস্য বিভাগের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, ইলিশ ডিম ছাড়তে সাগর থেকে মিঠা পানিতে (অভ্যন্তরীণ নদী) উঠে আসে। এখনো ইলিশের পেটে ডিম আসেনি। ইলিশ ডিম ছাড়তে সাগর থেকে নদীতে উঠে আসবে। এ ছাড়া সাগর মোহনায় এত সংখ্যক জেলে মাছ শিকার করছে যে তাদের ভেদ করে ইলিশ নদীতে উঠে আসতে পারছে না। আবহাওয়া খারাপ হলে জেলেরা তীরে উঠে যাবে। এ সুযোগে সাগর থেকে নদীতে প্রচুর ইলিশ উঠে আসবে। তখন নদীতে প্রচুর পাওয়া যাবে এ মাছ।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর