শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কনটেম্পোরারি ন্যারেটিভ আলিয়ঁস ফ্রঁসেজে

সাংস্কৃতিক প্রতিবেদক

কনটেম্পোরারি ন্যারেটিভ আলিয়ঁস ফ্রঁসেজে

আতিয়া ইসলাম এনির চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘কনটেম্পোরারি ন্যারেটিভ’ শিরোনামের একক প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন-এর উপাচার্য ড. রুবানা হক ও বেঙ্গল শিল্পালয়ের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। এক্রেলিক মাধ্যমের ২২টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। রবিবার সাপ্তাহিক বন্ধ ছাড়া সোম থেকে শনিবার প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ২৯ আগস্ট শেষ হবে প্রদর্শনী।

সেলিম আল দীন জন্মোৎসব : নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপনে দুই দিনের সেলিম আল দীন উৎসবের আয়োজন করেছে নাটকের সংগঠন স্বপ্নদল। স্মরণ, শোভাযাত্রা, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা ও নাটক মঞ্চায়নসহ নানা বর্ণাঢ্য আয়োজন রয়েছে দুই দিনের উৎসবে। সেলিম আল দীনকে নিয়ে এটি স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৮তম আসর। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শুরু হয় এই উৎসব। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়ন হয় রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কাব্যনাটক ‘চিত্রাঙ্গদা’। জাহিদ রিপন নির্দেশিত এই নাটকটিতে অভিনয় করেন দলের নিয়মিত নাট্যকর্মীরা। নাটক মঞ্চায়নের আগে সেলিম আল দীনের কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন নাট্যজন অধ্যাপক ড. রশীদ হারুন। এর আগে সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবন থেকে সেলিম আল দীনের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা বের করার পাশাপাশি পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়। আজ শিল্পকলা একাডেমিতে শেষ হবে দুই দিনের এই আয়োজন। সমাপনী সন্ধ্যায় মঞ্চায়ন হবে অপূর্ব কুমার কুণ্ডুর রচনা ও জুয়েনা শবনমের অভিনয়ে মনোড্রামা ‘হেলেন কেলার’।

সর্বশেষ খবর