শিরোনাম
সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

করোনার নতুন ধরন শনাক্ত

প্রতিদিন ডেস্ক

করোনার নতুন ধরন শনাক্ত

বিশ্বে করোনার নতুন ও বহুবার পরিবর্তিত একটি ধরন শনাক্ত হয়েছে। ধরনটি মানুষকে এরই মধ্যে সংক্রমিত হতে শুরু করেছে। করোনার নতুন এই ধরনের গতিবিধি অনুসরণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। গত জুলাইয়ের শেষ দিক থেকে এখন পর্যন্ত বিশ্বের চারটি দেশে করোনার নতুন এ ধরনে সংক্রমিত ছয় রোগী শনাক্ত হয়েছেন। সূত্র : রয়টার্স।

খবরে বলা হয়, ৩৬ বার রূপান্তরিত (মিউটেশন) করোনার নতুন ধরনটির নাম ‘বিএ.২.৮৬’। বর্তমানে বিশ্বে করোনার যে ধরনের আধিপত্য রয়েছে, সেটির নাম ‘এক্সবিবি.১.৫’। এ ধরনের সঙ্গে ‘বিএ.২.৮৬’-এর পার্থক্যের মূলে রয়েছে- বহু রূপান্তর। করোনার নতুন ধরনটির ওপর নজর রাখছেন বিজ্ঞানীরা।

অবশ্য এখন পর্যন্ত এমন কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি যে, ‘বিএ.২.৮৬’ করোনার আগের সংস্করণগুলোর তুলনায় দ্রুত ছড়ায় বা আরও গুরুতর অসুস্থতার জন্ম দেয়। নতুন ধরনটির বিষয়ে সিডিসি বলেছে, করোনা থেকে সুরক্ষার জন্য তারা আগে যেসব পরামর্শ দিয়েছিল, তা এখনো বহাল আছে। বিগত দিনগুলোয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইসরায়েল ও ডেনমার্কে করোনার বহুবার রূপান্তরিত নতুন ধরনটি (বিএ.২.৮৬) শনাক্ত করেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েলে একজন করে রোগী শনাক্ত হয়েছে। আর ডেনমার্কে শনাক্ত হয়েছেন তিনজন।

সর্বশেষ খবর