বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পরিবারকে তিন মাসের জন্য সৌদি আরব নিতে পারবেন প্রবাসীরা

♦ ট্রানজিট ভিসায় ওমরাহর সুযোগ ♦ সৌদির যে কোনো আন্তর্জাতিক পয়েন্টে ফ্লাইট পরিচালনা ♦ ঢাকায় সৌদি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিবারকে তিন মাসের জন্য সৌদি আরব নিতে পারবেন প্রবাসীরা

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে গতকাল সাক্ষাৎ করেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ -পিআইডি

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে তিন মাসের জন্য পরিবারের সদস্যদের সেখানে নিতে পারবেন। এ ছাড়া বাংলাদেশিরা অন অ্যারাইভাল ট্রানজিট ভিসা নিয়ে সৌদি আরবে ওমরাহ করতে পারবেন। সচিবালয়ে গতকাল ঢাকা সফররত সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের বৈঠক হয়। পরে তারা এ তথ্য জানান। সৌদি মন্ত্রী একইদিনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সঙ্গেও বৈঠক করেন। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরবে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে সর্বোচ্চ তিন মাসের জন্য তাদের পরিবারের এক বা একাধিক সদস্যকে সে দেশে নিয়ে যেতে পারবেন। তৌফিক আল-রাবিয়াহ বলেন, বাংলাদেশিদের ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যে কেউ মক্কা, মদিনাসহ বিভিন্ন শহর ঘুরতে পারবেন। ফরিদুল হক খান বলেন, অন অ্যারাইভাল ট্রানজিট ভিসার মেয়াদ হবে চার দিন। ট্রানজিটে গিয়ে ওমরাহ করার বিষয়ে আগে থেকে অনুমতি নিতে হবে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ : রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বঙ্গভবনে গতকাল সাক্ষাৎ করেছেন সৌদির হজ-ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ। এ সময় রাষ্ট্রপতি বলেন, সৌদি আরব বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। দুই দেশের মধ্যে সম্পর্ক অত্যন্ত চমৎকার। সৌদি আরব বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য সৌদি সরকারের মানবিক সহায়তায় সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সৌদি আরব রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আরও জোরালো ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি। পবিত্র হজ পালনকালে সৌদি প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গ উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, তিনি শিগগিরই বাংলাদেশ সফরে আসবেন। সৌদি মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে সৌদি সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক : আঞ্চলিক এবং আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশ এবং সৌদি আরব একে অপরকে সহযোগিতা করে যাবে, জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ঢাকা সফররত সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী। বৈঠক শেষে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১৪ বছরে বিভিন্ন কৌশলগত ইস্যুতে সৌদি আরবের পাশে থেকেছি। আমরা এ অঞ্চলে এবং এশিয়ায় শান্তি-শৃঙ্খলা বজার রাখার ক্ষেত্রে একসঙ্গে কাজ করছি। আঞ্চলিক এবং আন্তর্জাতিক রাজনীতিতে আমরা একে অপরকে সহযোগিতা করে যাব। সৌদির হজ-ওমরাহ মন্ত্রী বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। আগামী তিন সপ্তাহের মধ্যে সৌদির বিনিয়োগ মন্ত্রী বাংলাদেশ সফর করবেন।

সৌদির যে কোনো আন্তর্জাতিক পয়েন্টে ফ্লাইট পরিচালনা করা যাবে : বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়েছে। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে গতকাল এক অনুষ্ঠানে এই স্মারক স্বাক্ষর হয়। এর ফলে সৌদি আরবের সঙ্গে আলোচনা সাপেক্ষে বাংলাদেশের মনোনীত বিমান সংস্থা যে কোনো পয়েন্ট থেকে দেশটির যে কোনো আন্তর্জাতিক পয়েন্টে ফ্লাইট পরিচালনা করতে পারবে। বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং সৌদি আরবের পক্ষে সৌদি জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশনের প্রেসিডেন্ট আবদুল আজিজ আল দুয়াইলেজ সমঝোতা স্মারকে সই করেন।

এর আগে ২০১২ সালে সম্পাদিত সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশি বিমান সংস্থা সৌদি আরবের জেদ্দা, রিয়াদ, দাম্মাম ও মদিনা বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করার সুযোগ পায়। নতুন সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশ থেকে সৌদি আরবে পরিচালনা করা ফ্লাইটের ফ্রিকোয়েন্সি বাড়বে। বর্তমানে নির্ধারিত ৪৯টি যাত্রী ও কার্গো ফ্লাইট ফ্রিকোয়েন্সির পরিবর্তে ৪৯টি যাত্রী ফ্লাইট ফ্রিকোয়েন্সি এবং ২১টি কার্গো ফ্লাইটের ফ্রিকোয়েন্সি সুবিধা পাবে বাংলাদেশের বিমান সংস্থাগুলো।

সর্বশেষ খবর