শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আওয়ামী লীগে কোন্দল বিএনপির একক প্রার্থী

নাসির উদ্দিন, টাঙ্গাইল

আওয়ামী লীগে কোন্দল বিএনপির একক প্রার্থী

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সম্ভাব্য প্রার্থীরা এলাকায় উঠান বৈঠক এবং কর্মিসভার মাধ্যমে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি ক্লাব, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে আর্থিক অনুদান দেওয়ার মাধ্যমেও নিজেদের প্রার্থিতার জানান দিচ্ছেন তারা।

এ আসনে আওয়ামী লীগের প্রায় অর্ধডজন মনোনয়নপ্রত্যাশী থাকায় স্বাভাবিকভাবেই দলটি আন্তদলীয় কোন্দলে জর্জরিত। তবে মাঠের বিরোধী দল বিএনপিতে একক প্রার্থী থাকায় দলটি অনেকটা ফুরফুরে অবস্থায় রয়েছে। টাঙ্গাইল-২ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ দলীয় তানভীর হাসান ছোট মনির। টাঙ্গাইলের বহুল আলোচিত আওয়ামী লীগ নেতা বীরমুক্তিযোদ্ধা ফারুক আহমদ হত্যা মামলার আসামি এমপি রানাসহ তার ভাইদের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনের নেতৃত্ব দিয়ে ছোট মনির আলোচিত নেতায় পরিণত হন। এ কারণে তার নির্বাচনী এলাকা গোপালপুর-ভূঞাপুরের যুবসমাজের কাছে জনপ্রিয়তা পান তিনি। সাংগঠনিক কাজের পাশাপাশি গোপালপুর-ভূঞাপুরের উন্নয়নে সব সময় তার চেষ্টা আছে। আবার ছোট মনিরকে ও তার পরিবারকে হঠাতে আওয়ামী লীগের একটি পক্ষ মাঠে সক্রিয় রয়েছে। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে খন্দকার আসাদুজ্জামান দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হন। আবদুস সালাম পিন্টু ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় কারাগারে থাকায় তার ছোট ভাই সুলতান সালাউদ্দিন টুকু বিএনপির প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নেন। খন্দকার আসাদুজ্জামান বিপুল ভোটের ব্যবধানে জয় লাভ করেন। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় এ আসনে আওয়ামী লীগ প্রার্থী খন্দকার আসাদুজ্জামান ও জাতীয় পার্টির (মঞ্জু) আবদুল আজিজের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়। তৃতীয়বারের মতো এমপি নির্বাচিত হন খন্দকার আসাদুজ্জামান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জার্মান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যবসায়ী তানভীর হাসান ছোট মনির দলীয় মনোনয়ন পান। বিএনপি প্রার্থী সুলতান সালাউদ্দিন টুকুকে পরাজিত করে তিনি এমপি নির্বাচিত হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ আসনে প্রচারণায় মাঠে নেমেছেন বর্তমান সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, জেলা আওয়ামী লীগের সহসভাপতি খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, গোপালপুর উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু, ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ, সাবেক এমপি খন্দকার আসাদুজ্জামানের ছেলে সিআইপি খন্দকার মশিউজ্জামান রোমেল। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় এ আসনের বিএনপির ক্ষমতাধর প্রার্থী সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর মৃত্যুদণ্ডের আদেশ হওয়ায় এ আসনে বিএনপি এখন প্রায় নিষ্ক্রিয়। তার ছোট ভাই কেন্দ্রীয় জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু প্রার্থী হচ্ছেন। এ আসনে জাকের পার্টির প্রার্থী সংগঠনের টাঙ্গাইল পশ্চিমাঞ্চল কমিটির সভাপতি এনামুল হক মঞ্জু নির্বাচনে অংশ গ্রহণ করবেন। খন্দকার মশিউজ্জামান রোমেল মূলত একজন ব্যবসায়ী। বাবার সুনাম ধরে রাখতে তিনি টাঙ্গাইল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। গোপালপুর-ভূঞাপুরের মানুষ নানা প্রয়োজন-অপ্রয়োজনে বাবার সূত্রেই তার কাছে যান। এলাকার সাথে তিনি সব সময় যোগাযোগ রক্ষা করে চলেন। ভূঞাপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ দলীয় মনোনয়ন প্রত্যাশী হিসেবে এলাকায় পোস্টার, ব্যানার, ফেস্টুন সাঁটিয়েছেন। তানভীর হাসান ছোট মনির এমপি জানান, ভূঞাপুর গোপালপুরের মানুষের পাশে থেকে নিরবচ্ছিন্নভাবে কাজ করেছি এবং ভবিষ্যতেও করব।

টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল জানান, টাঙ্গাইল-২ আসনে এখনও পর্যন্ত আবদুস সালাম পিন্টুই তাদের দলীয় প্রার্থী। তিনি নির্বাচন করতে না পারলে তার ছোট ভাই সুলতান সালাউদ্দিন টুকু ওই আসনে নির্বাচন করবেন। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত গত ১১টি জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে পাঁচবার আওয়ামী লীগ, চারবার বিএনপি, একবার করে জাতীয় পার্টি ও জাসদের (সিরাজ) প্রার্থী জয় লাভ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর