শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

তেতে ওঠা পিঁয়াজের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ

ভারতসহ ১০ দেশ থেকে আমদানির অনুমতি

ওয়াজেদ হীরা

তেতে ওঠা পিঁয়াজের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ

অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণে রাখতে পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে ভারত। এতে দেশের বাজারে তেতে উঠে পিঁয়াজের দাম। দেশি পিঁয়াজের সঙ্গে আমদানি করা ভারতীয় পিঁয়াজের দামও বাড়তি। কেজিতে ১৫-২০ টাকা বাড়তি হওয়ায় নিত্য এই পণ্যের দামের সঙ্গে কুলিয়ে উঠতে পারছে না সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে পিঁয়াজের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। অনুমতি দেওয়া হয়েছে ভারতসহ ১০ দেশ থেকে পিঁয়াজ আমদানির।

সম্প্রতি পিঁয়াজের দাম নিয়ন্ত্রণের জন্য অন্যান্য দেশ থেকে আমদানির কথা জানিয়েছিলেন কৃষিমন্ত্রী। এরপর থেকেই আমদানির অনুমতি (আইপি) দেওয়া শুরু করে কৃষি সম্প্রসারণ অধিদফতর। কৃষি মন্ত্রণালয়ের গতকালের সর্বশেষ তথ্যে ভারতসহ ১০ দেশের মধ্যে চীন থেকে ২ হাজার ৪০০ টন, মিসর ৩ হাজার ৯১০ টন, পাকিস্তান ১১ হাজার ৮২০ টন, কাতার ১ হাজার ১০০ টন, তুরস্ক ২ হাজার ১১০ টন, মিয়ানমার ২০০ টন, থাইল্যান্ড ৩৩ টন, নেদারল্যান্ডস ৪ টন ও ইউএই থেকে ৩ টনের অনুমতি দেওয়া হয়েছে। কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত মোট ১৩ লাখ ৭৩ হাজার টন পিঁয়াজ আমদানির অনুমতি দিলেও দেশে এসেছে ৩ লাখ ৭৯ হাজার টন। কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়ুয়া জানান, বিভিন্ন দেশ থেকে পিঁয়াজ আসছে দ্রুতই বাজারে এর প্রভাব পড়বে। দাম কমে আসবে। এদিকে গতকালও রাজধানীর কারওয়ান বাজারে আমদানি করা প্রতি পাল্লা (৫ কেজি) ভারতীয় পিঁয়াজ ২৮০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি করতে দেখা যায়। যা কেজিতে পড়ে ৬০ টাকা। অথচ গত সপ্তাহে ভারত সরকারের শুল্ক আরোপের আগে ভারতীয় পিঁয়াজ বিক্রি হয়েছে ২৪০ টাকা থেকে ২৬০ টাকা পাল্লা।

ব্যবসায়ীরা জানান, আমদানি করা ভারতীয় পিঁয়াজে ৪০ শতাংশ শুল্ক আরোপের পর দেশের বাজারে কেজিতে দাম বেড়েছে প্রায় ১০-১৫ টাকা। গত দুই দিনের তুলনায় আজ কিছুটা দাম কম। কারওয়ান বাজারের পাইকারি পিঁয়াজ বিক্রেতারা জানান, দেশি পাবনার পিঁয়াজ ৪৪০ টাকা পাল্লা, ৮৮ টাকা কেজি। দেশি কোনো পিঁয়াজ এখন ৮০ টাকার নিচে নেই।

এদিকে ভারতীয় পিঁয়াজের দাম বৃদ্ধির সুযোগে দেশি পিঁয়াজেরও দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। কারওয়ান বাজারে বর্তমানে প্রতি পাল্লা ফরিদপুরের পিঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮০ থেকে ৩৯০ টাকা। কেজিতে পড়ছে ৭৬ থেকে ৭৮ টাকা। গত ১৯ আগস্ট পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে ভারত। যা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। এর আগে শুল্কমুক্তভাবেই দেশটি থেকে পিঁয়াজ আসত বাংলাদেশে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর