শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
আপিল বিভাগের রায়

আইন বিভাগে ভর্তির আসন বাড়ল

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ৫০ জনের পরিবর্তে ৭৫ জন এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১০০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। এ-সংক্রান্ত একটি রিভিউ আবেদন নিষ্পত্তি করে গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

এ ছাড়া আগের রায় অমান্য করে যারা অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেছেন তার জন্য শিক্ষার্থীপ্রতি ২৫ হাজার টাকা জরিমানা করেছেন সর্বোচ্চ আদালত। এ জরিমানার টাকার ৮০ শতাংশ বাংলাদেশ বার কাউন্সিলকে ও ২০ শতাংশ সুপ্রিম কোর্টের ডে কেয়ার সেন্টারকে দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে শিক্ষার্থীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম। বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। পরে আইনজীবী আহসানুল করিম সাংবাদিকদের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ জন আর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে ৭৫ জন করে ভর্তি করতে পারবে। এ আদেশ কার্যকর হবে ২০১৭ সালে যখন মূল আদেশটা দিয়েছিলেন, সেটা থেকে। তিনি বলেন, ‘অনেক বিশ্ববিদ্যালয় অন্যায় করে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছিলেন তাদের বৈধ করে দিয়েছেন, তবে তাদের জরিমানা দিতে হবে।’ এর আগে ২০১৭ সালে আপিল বিভাগ এক রায়ে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য অভিন্ন নির্দেশনা অনুযায়ী এলএলবি প্রোগ্রামে সেমিস্টারপ্রতি ৫০ জন করে ভর্তি করাতে পারবে বলে নির্দেশনা দেন। এরপর সেই রায়ের রিভিউ আবেদন করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। ওই রিভিউ আবেদনের শুনানি নিয়ে রায় পরিবর্তন করে নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর