শিরোনাম
বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাফল্য শুধু মামলাজটেই

অবসরে যাচ্ছেন প্রধান বিচারপতি, আজ এজলাসে শেষ দিন

আরাফাত মুন্না

সাফল্য শুধু মামলাজটেই

অবসরে যাচ্ছেন দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আগামী ২৫ সেপ্টেম্বর তিনি অবসরে যাবেন। তবে কাল থেকে সুপ্রিম কোর্টের শরৎকালীন অবকাশ (ছুটি) শুরু হওয়ায় বিচারপতি হিসেবে আজই শেষ দিনের মতো এজলাসে বসবেন তিনি। এ উপলক্ষে রেওয়াজ অনুযায়ী আজই সুপ্রিম কোর্টের ১ নম্বর বিচারকক্ষে তাঁকে বিদায় সংবর্ধনা দেবে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। বিদায়ী প্রধান বিচারপতির কার্যকাল বিশ্লেষণে দেখা গেছে, মামলাজট নিরসনে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর উল্লেখযোগ্য সাফল্য থাকলেও অনিষ্পন্ন রয়ে গেছে আলোচিত ও গুরুত্বপূর্ণ অনেক মামলা। আইনজ্ঞদের মতে, রাজনৈতিক বিতর্ক এড়িয়ে দায়িত্ব পালনই ছিল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর লক্ষ্য।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২১ সালের ৩১ ডিসেম্বর শপথ গ্রহণের মাধ্যমে প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেন। তিনি টানা ২০ মাস বিচারিক দায়িত্ব পালন করেন। তথ্য অনুযায়ী, তাঁর এই সময়ে মামলাজটে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। তবে যুদ্ধাপরাধ-সংক্রান্ত ঝুলে থাকা ৪০টি আপিল নিষ্পত্তিতে উদ্যোগ দেখা যায়নি। অনিষ্পন্ন রয়ে গেছে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের দুর্নীতি-অনিয়ম সংক্রান্ত অনেক চাঞ্চল্যকর মামলা। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনসহ আরও কয়েকজন শীর্ষস্থানীয় রাজনৈতিক ব্যক্তির বিরুদ্ধে মামলার শুনানি মুলতবি রাখা হয়েছে। ঝুলে আছে উচ্চ আদালতের বিচারপতি অপসারণ-সংক্রান্ত বহুল আলোচিত সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার রায়ের রিভিউ আবেদনের শুনানিও।

তাঁর কার্যকাল বিশ্লেষণে দেখা গেছে, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দায়িত্ব গ্রহণের পর পরই বিচার বিভাগে গতিশীলতা আনতে জ্যেষ্ঠ বিচারপতিদের সমন্বয়ে বেঞ্চ পুনর্গঠন, সুপ্রিম কোর্টের অনুমোদন ছাড়া কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা, পুরনো মামলা নিষ্পত্তিতে বিভিন্ন সময়ে বিশেষ বেঞ্চ গঠনসহ বিচারকদের পূর্ণ কর্মঘণ্টা কাজে ব্যয় করার নির্দেশনা দিয়ে বেশ কিছু আদেশ জারি করেন। অধস্তন আদালতে বিভাগ অনুযায়ী মামলাজট তদারকি ও পর্যালোচনাসহ মামলা ব্যবস্থাপনা বিষয়ে হাই কোর্টের আট বিচারপতির নেতৃত্বে পৃথক কমিটি গঠন করে দেওয়া হয়। বছরব্যাপী এসব কমিটি নানামুখী কার্যক্রম গ্রহণ করে। প্রধান বিচারপতি দেশের অধস্তন আদালতগুলো পরিদর্শন করার পাশাপাশি সেখানকার সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণ করেন। প্রধান বিচারপতি মামলাজট কমাতে তাগিদ দিয়েছেন বিচারক ও আইনজীবীদেরও। এসব তৎপরতা সার্বিকভাবে মামলাজট কমাতে সহায়ক হয়েছে। সুপ্রিম কোর্টের সর্বশেষ তথ্যানুযায়ী, ৩১ মার্চ পর্যন্ত দেশের সব আদালতে বিচারাধীন ছিল ৪২ লাখ ৮ হাজার ৯৮৭টি মামলা। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বিচারাধীন মামলা ছিল ৪২ লাখ ৩ হাজার ৫১৬টি। এই সময়ে নতুন মামলা দায়েরের তুলনায় নিষ্পত্তি বেড়েছে। এ ছাড়া প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কার্যকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত হয় বঙ্গবন্ধুর স্মারক-সংবলিত স্তম্ভ ‘স্মৃতি চিরঞ্জীব’। এখানে আরও রয়েছে মহান মুক্তিযুদ্ধে শহীদ ৬৯ আইনজীবীর নামের তালিকা। সুপ্রিম কোর্টসহ দেশের অধস্তন আদালতগুলোতে বিচারপ্রার্থীদের সুবিধার্থে নির্মাণ করা হয়েছে ‘ন্যায়কুঞ্জ’ নামে বিশ্রামাগার।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কার্যকাল সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তিনি শুরু থেকেই মামলাজট নিরসনে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অধস্তন আদালতের মামলা মনিটরিংয়ের জন্য বিচারপতিদের নেতৃত্বে পৃথক কমিটি গঠন করেছেন। এটি ছিল তাঁর খুব ভালো একটি কাজ। তিনি উচ্চ আদালতের মামলাজট কমাতে বিভিন্ন সময় বিশেষ বেঞ্চ গঠন করে পুরনো মামলা নিষ্পত্তির উদ্যোগও নিয়েছেন। এতে অনেক মামলা কমেছে। অন্যদিকে বিদায়ী প্রধান বিচারপতির কার্যকাল মূল্যায়ন করতে বললে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তিনি অনেক কাজ করেছেন, তবে কোনো বিতর্কের মুখে পড়তে চাননি। তিনি বলেন, বিচারাঙ্গনের যে মারাত্মক সংকট, অর্থাৎ সুপ্রিম কোর্ট বারে যেসব ঘটনা ঘটছে, সে ক্ষেত্রেও অভিভাবক হিসেবে তাঁর যথাযথ ভূমিকা আইনজীবীদের কাছে প্রতীয়মান হয়নি। তিনি শপথ নেওয়ার সময় দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন। সারা দেশের বিচারাঙ্গনের বর্তমান অবস্থা দেখলে বোঝা যায়, দৃশ্যমান কোনো পরিবর্তন হয়নি। পরিবেশ-সংক্রান্ত জনস্বার্থ মামলাগুলোর ক্ষেত্রে আগের প্রধান বিচারপতিদের কাছ থেকে যে ধরনের ভূমিকা পাওয়া যেত, তাঁর কাছ থেকে সেভাবে সাড়া পাওয়া যায়নি বলেও মন্তব্য করেন তিনি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর