বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাইবার নিরাপত্তা আইনও নিবর্তনমূলক : টিআইবি

নিজস্ব প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মতো সাইবার নিরাপত্তা আইনও নিবর্তনমূলক। সাইবার সিকিউরিটি অ্যাক্ট ডিজিটাল নিরাপত্তা আইনের কপি পেস্ট। এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। তা না হলে এটা হবে একটা কালো আইন। গতকাল রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে সংস্থাটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইফতেখারুজ্জামান বলেন, এখনো সময় আছে, অংশীজনদের সঙ্গে আলোচনা করে এটা সংশোধন করা যেতে পারে। সংসদে আইন হিসেবে পাস হয়ে গেলে এটা হবে একটা কালো আইন। খসড়া আইনটি এখন যে অবস্থায় আছে সেটা গ্রহণযোগ্য হতে পারে না। এতে মানুষের মৌলিক অধিকার খর্ব করা হবে। তিনি বলেন, যেসব কারণে ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে আমাদের উদ্বেগ ছিল, সেগুলো এখনো রয়ে গেছে। কিছুটা বাড়িয়ে-কমিয়ে শুধু খোলস পরিবর্তন করা হয়েছে। ডিজিটাল সিকিউরিটি আইনের শাস্তি পরিবর্তনের নামে বা কিছুটা কমিয়ে এনে, কিছু ধারার পরিবর্তন করার নামে শুধু খোলস পরিবর্তন করা হয়েছে। এর মূল বিষয়গুলো অপরিবর্তিত আছে।

ইফতেখারুজ্জামান বলেন, দুর্বলতা বললে কম হয়ে যায়, অর্থাৎ যেসব কারণে সাধারণ মানুষের উদ্বেগ ছিল আগের আইনে। নতুন খসড়াতেও সেসব বিষয় রয়ে গেছে। যার মধ্যে অন্যতম বাকস্বাধীনতা, মত প্রকাশের অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এই বিষয়গুলো খর্ব করার মতো অনেক উপাদান এই খসড়া আইনে রয়ে গেছে। যদিও শাস্তির পরিমাণ কমানো হয়েছে, এতে আমরা সাধুবাদ জানাই। কিন্তু অন্যদিক থেকে এটা বিবর্তনমূলক আইন হচ্ছে। টিআইবি প্রধান বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন যেটা কালো আইন হিসেবে চিহ্নিত হয়েছিল সাইবার সিকিউরিটি আইনের যে খসড়া এখন আছে সেটা যদি কার্যকর হয়, তাহলে এই আইনও কালো আইন হিসেবে চিহ্নিত হবে। এখানেও বাকস্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা খর্ব হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর