বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ধর্ষিতার সম্মতি ছাড়া করা যাবে না ডাক্তারি পরীক্ষা

টু ফিঙ্গার টেস্ট নিষিদ্ধ করে রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণের শিকার কোনো নারীর সম্মতি ছাড়া কোনোভাবেই ডাক্তারি পরীক্ষা করা যাবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাই কোর্ট। হাই কোর্ট বলেছেন, ধর্ষিতা যদি নাবালিকা হয়, সে ক্ষেত্রে সম্মতি নিতে হবে তার আইনি অভিভাবকের। ধর্ষণের শিকার নারীর ক্ষেত্রে ‘দুই আঙুলের পরীক্ষা’ বা ‘টু ফিঙ্গার টেস্ট’ নিষিদ্ধ করে দেওয়া রায়ে এমন পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ ২০১৮ সালের ১২ এপ্রিল এ রায় দেন। সম্প্রতি এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে। রায়ে এ বিষয়ে আটটি সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে রিটকারী সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এসব তথ্য জানিয়েছে। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, সাংবিধানিক বিধান, আন্তর্জাতিক চুক্তি, জাতিসংঘ প্রণীত নির্দেশিকা, আধুনিক চিকিৎসা ব্যবস্থা ও ফরেনসিক বিজ্ঞানের পরিপ্রেক্ষিতে ‘দুই আঙুলের পরীক্ষা’ বন্ধে এবং ধর্ষণের শিকার ভুক্তভোগী ব্যক্তিদের গোপনীয়তার অধিকার, তাদের ব্যক্তি স্বাধীনতার অধিকার, শারীরিক অখণ্ডতা, তাদের ব্যক্তিসত্তা এবং অন্তর্নিহিত মর্যাদার প্রতি সম্মান নিশ্চিতে রাষ্ট্রের সাংবিধানিক দায়বদ্ধতা ও আইনি বাধ্যবাধকতা রয়েছে।

পর্যবেক্ষণে আরও উল্লেখ করা হয়, ধর্ষণের শিকার ভুক্তভোগী ব্যক্তির সম্মতি ছাড়া এবং ভুক্তভোগী ব্যক্তি যদি নাবালিকা হয়, সেক্ষেত্রে তার আইনি অভিভাবকের সম্মতি ছাড়া কোনোভাবেই কোনো ডাক্তারি পরীক্ষা করা যাবে না। ভুক্তভোগী ব্যক্তির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে লক্ষ্য রাখতে হবে, পুনরায় শারীরিক এবং মানসিকভাবে কোনোরূপ নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণের শিকার হয়ে ভুক্তভোগী ব্যক্তি যেন বিচার বিমুখ না হয়ে যায়।

সব বিষয় নিয়ে ২০১৩ সালের ৮ অক্টোবর মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ মহিলা পরিষদ, ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, নারীপক্ষ এবং ডা. রুচিরা তাবাচ্ছুম ও ডা. মোবারক হোসেন খান রিট আবেদনটি দায়ের করেন। ওই রিটের ওপর জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১৮ সালের ১২ এপ্রিল রায় ঘোষণা করেন আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর