সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

৬ ঘণ্টা পর স্বাভাবিক রেল যোগাযোগ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা চাকরি স্থায়ীকরণের দাবিতে গতকাল রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় অবরোধ করেন। এ কারণে গতকাল সকাল সাড়ে ৯টায় ঢাকা থেকে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে দুপুর আড়াইটায় পুলিশ লাঠিচার্জ করে আন্দোলনকারীদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। অবরোধের কারণে গতকাল সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত কোনো ট্রেন কমলাপুর রেলস্টেশন ছাড়তে পারেনি। ট্রেনযোগে বাড়িফেরা মানুষরা অবর্ণনীয় ভোগান্তিতে পড়েন গতকাল।

রেলওয়ে পুলিশ আন্দোলনরত শ্রমিকদের সরে যেতে দুপুর সোয়া ২টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তারা অবরোধ প্রত্যাহার না করলে পুলিশ লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেয়। এতে রেলওয়ে পুলিশকে সহযোগিতা করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। কমলাপুরের রেল স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, দীর্ঘ ৫ ঘন্টা বিলম্বের পর ট্রেন চলাচল শুরু হয়েছে। অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমরা দুঃখিত। সকাল ৯টা ১০ মিনিটের রংপুর এক্সপ্রেস প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা বিলম্বের পর দুপুর ২টা ৩০ মিনিটে প্লাটফর্ম ছেড়েছে। পুলিশ আন্দোলনকারিদের সরিয়ে দেয়ার পর কমলাপুর রেলস্টেশন থেকে বিভিন্ন ট্রেন গন্তব্যে ছেড়ে গেছে। রংপুর এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, জয়ন্তীকা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, রাজশাহী কমিউটার, চট্টলা এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেসসহ বেশ কয়েকটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে আন্দোলনের কারণে।

রেলওয়ের অস্থায়ী শ্রমিকদের কেন্দ্রীয় প্রতিনিধি দেলোয়ার বলেন, চাকরি স্থায়ীকরণের জন্য গত আগস্ট মাসের ২৪ তারিখ পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু গত মাসে রেলওয়ের মহাপরিচালক আমাদের বলে দিয়েছেন- চাকরি স্থায়ীকরণের ব্যবস্থা তারা করতে পারবেন না। তাই বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছিলাম। ঢাকা রেলওয়ে অঞ্চলের ব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, আন্দোলনরত রেল শ্রমিকদের সঙ্গে কয়েক দফা আলোচনার পরও তারা এভাবে অবরোধ করেছেন।

সর্বশেষ খবর