সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বোতলের পানির দাম অস্বাভাবিক

আধা লিটারে বেশি নেওয়া হচ্ছে ৮ থেকে ৯ টাকা

রুকনুজ্জামান অঞ্জন

পানির দেশ বাংলাদেশে খাবার পানির দামই অস্বাভাবিক। খোদ প্রতিযোগিতা কমিশন বাজার মনিটরিং করে এই অভিযোগ তুলেছে। কমিশনের দাবি, প্রতি ৫০০ মিলিলিটার (আধা লিটার) বোতলজাত পানি খুচরা পর্যায়ে ৮ থেকে ৯ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে- যা স্বাভাবিকের তুলনায় বেশি। এখন বোতলের পানির দাম কমানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চিঠি পাঠিয়েছে কমিশন।

গত ২১ আগস্ট পাঠানো ওই চিঠিতে বলা হয়, বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের যেসব বোতলজাত পানি বিক্রি হচ্ছে সেগুলোর

মধ্যে ৫০০ মিলিলিটার পানির সর্বোচ্চ  খুচরামূল্য ২০ টাকা। কয়েকদিন আগেও এসব ব্র্যান্ডের ৫০০ মিলিলিটার বোতলজাত পানির সর্বোচ্চ দাম ছিল ১৫ টাকা। পাইকারি পর্যায়ে এই পরিমাণ বোতলজাত পানির দাম ১১ থেকে ১২ টাকা। বোতলজাত পানির দামের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির বিষয়টি স্বীকার করে প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্ত্তী বলেন, আমাদের দুটি টিম বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত পানির দাম খতিয়ে দেখছে। এরই মধ্যে বেশ কয়েকটি ব্র্যান্ডের দাম স্বাভাবিকের তুলনায় বেশি হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ জানিয়ে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরকে চিঠি দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বোতলজাত পানির দামের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির বিষয়ে তদন্ত করতে গত ২০ আগস্ট প্রতিযোগিতা কমিশনের দুটি টিম মাঠে নামে। তাঁরা ঢাকা মহানগরীর একাধিক বাজার পরিদর্শন করে বেশ কয়েকটি কোম্পানির বোতলজাত পানির দাম অস্বাভাবিক হারে বাড়ানোর প্র্রমাণ পান। অযৌক্তিক হারে দাম বাড়ানোর জন্য এসব কোম্পানিকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিযোগিতা কমিশন। প্রতিযোগিতা কমিশনের সদস্য (জনপ্রশাসন, অনুসন্ধান ও তদন্ত) সওদাগর মুস্তাফিজুর রহমান বলেন, বাজারে পণ্যমূল্যের অসম প্রতিযোগিতার বিষয়টি কমিশন দেখে থাকে। আমরা বোতলজাত পানির দামের মূল্য বৃদ্ধির বিষয়টি জানতে পেরে মাঠপর্যায়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করছি। তদন্ত শেষে দাম বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট কোম্পানিকে নোটিস করা হবে। এ ছাড়া কমিশন চাইলে মামলাও করতে পারে।

 খোঁজ নিয়ে জানা গেছে, গত বছরের অক্টোবর থেকেই অধিকাংশ প্রথম সারির কোম্পানি তাদের প্রত্যেক বড় বোতলের পানির দাম ৫ টাকা করে বাড়িয়ে দেয়। গত মার্চে কয়েকটি কোম্পানি বাড়িয়ে দেয় ছোট আকারের বোতলজাত পানির দাম। ফলে বাজারে ৫০০ মিলিলিটার পানির বোতল ২০ টাকায় বিক্রি হচ্ছে, আগে যার মূল্য ছিল ১৫ টাকা। এক লিটারের বোতলজাত পানির দাম ২০ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছে। এ ছাড়া, বড় আকারের বোতলজাত পানির দাম প্রত্যেকটি ৫ টাকা করে বাড়িয়ে দেড় লিটার ৩০ টাকা, দুই লিটার ৩৫ টাকা, আর পাঁচ লিটারের বোতল ৮০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা দোকানিদের দেওয়া তথ্য মতে, বিভিন্ন ব্র্যান্ডের আধালিটার বোতলের পানি বিক্রি করে গড়ে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত লাভ হয়। ভোক্তা স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশে সবচেয়ে সহজলভ্য পানি। ব্র্যান্ডের কোম্পানিগুলো এই পানি কিছুটা পরিশোধন করে বোতলে ভরে আকাশছোঁয়া দামে বিক্রি করছে। এটা ভোক্তার সঙ্গে প্রতারণার শামিল।

সর্বশেষ খবর