শিরোনাম
বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

স্বপ্নদলের ম্যাকবেথ

সাংস্কৃতিক প্রতিবেদক

স্বপ্নদলের ম্যাকবেথ

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো স্বপ্নদল প্রযোজিত উইলিয়াম শেকসপিয়র রচিত মূকনাটক ‘ম্যাকবেথ’।

গতকাল সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন।

ম্যাকবেথ একজন চরিত্রবান, সৎ, নিষ্ঠাবান, দৃঢ় প্রত্যয়ী, শক্তিশালী বীর। একের পর এক রাজ্য জয় করে নিজের বীরত্বের প্রমাণ দিয়ে রাজার একান্ত আস্থাভাজন ও সেনাপতি হয়ে ওঠেন। কিন্তু ক্ষমতার লিপ্সা আর লোভ সংবরণ করতে না পেরে, প্রিয়তমা স্ত্রীর প্ররোচনায় পিতৃতুল্য রাজাকে হত্যা করে সিংহাসনে আরোহণ করেন।

স্বার্থপরতা-ক্ষমতালিপ্সা-অতি উচ্চাকাক্সক্ষায় সাহসী সেনাপতি ম্যাকবেথ রাজা ডানকানকে হত্যাসহ নিজের কুকর্ম বাস্তবায়িত করতে একের পর এক হত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠেন। একসময় সেই প্রিয়তমা স্ত্রীকে হারিয়ে অপ্রকৃতিস্থ ও সর্বস্বান্ত হয়ে একইভাবে করুণ পরিণতির শিকার হওয়ার বিশ্বখ্যাত ট্র্যাজেডি ‘ম্যাকবেথ’।

‘ম্যাকবেথ’ নাটকে ম্যাকবেথ চরিত্রে অভিনয় করেছেন নিশক তারেক আজিজ। এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন- জুয়েনা শবনম, হাসান, সুমাইয়া, শাখাওয়াত শ্যামল, শিশির সিকদার, অর্ক অপু, মাসুদ, রাজিব, রকি প্রমুখ।

শিল্পকলায় কাজী নজরুলের ‘সেতু-বন্ধ’ : গান ও কবিতার পাশাপাশি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচনা করেছেন অসংখ্য কালজয়ী নাটক। ইথিওপিয়া, চীন, তুরস্ক, ভারত ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের নদীতে বাঁধ দেওয়ার মাধ্যমে প্রবাহমান নদীর প্রবাহ বন্ধ করে দেওয়া হচ্ছে। যার প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষ ও প্রকৃতি। নদীতে বাঁধ দেওয়ার প্রতিবাদে ১৯৩০ সালে কাজী নজরুল ইসলাম রচনা করেন ‘সতু-বন্ধ’ নামের নাটক। সেই নাটকটি মঞ্চে এনেছে নজরুলচর্চা কেন্দ্র বাঁশরীর অঙ্গ সংগঠন বাঁশরী রেপার্টরি থিয়েটার। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামানের নাট্যভাবনা ও পরিকল্পনায় কাজী নজরুল ইসলাম রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যজন গোলাম সারোয়ার।

স্বর্গের দেবী পদ্মা জানতে পারে স্বচ্ছ জলরাশি নিয়ে প্রবাহিত পদ্মা নদীতে যন্ত্রদানবকুল বাঁধ নির্মাণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। পদ্মা দেবী এই অপমান সইবে না। পদ্মার গতিবেগ রুখে দিয়ে জলাশয়কে নষ্ট করে দেওয়ার দানবকুলের অভিলাষকে রুখে দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে মেঘরাজ পবন ও অন্যান্য দেবতাদের সহায়তা প্রত্যাশা করেন। মেঘরাজ, পবন, ঝঞ্ঝা, তরঙ্গ সেনাদল নিয়ে পদ্মা দেবীর সহায়তায় এগিয়ে আসে মেঘদেবী। শুরু হয় তুমুল লড়াই। লড়াইয়ে বিধ্বস্ত হয়ে যায় দানবকুলের ষড়যন্ত্র, স্বর্গরাজ্যে প্রবেশের সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবুও মৃত্যুকাতর কণ্ঠে যন্ত্রদানব উচ্চারণ করে আমার মৃত্যু নেই দেবী। আমি আবার নতুন দেহ নিয়ে ফিরে আসব। পদ্মাদেবীও জবাব দেয় জানি যন্ত্ররাজ, তুমি বারবার আসবে আর প্রতিবারই তোমার এভাবে মৃত্যুদণ্ড নিয়ে ফিরে যেতে হবে।

এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। ‘সেতু-বন্ধ’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শারমীন সঞ্জিতা খানম পিয়া, সুরভী রায়, চন্দ্রিমা দেয়া, জান্নাতুল ফেরদৌস হ্যাপী, হাসিনা আক্তার নিপা, মেহেরান সানজানা, মোনালিসা মোনা, জয়িতা মহলানবীশ, শিবলী সাদিক, মিজানুর রহমান, রাজীব রেজা, মো. সফিউল আজম, আসাদুল্লাহ রিয়াদ, আদিব মজলিশ খান, শামিমা আক্তার মুক্তা, শামসুন্নাহার বেগম, বনানী সাহা, বছিরণ নাহার বৃষ্টি, আশা আক্তার প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর