শিরোনাম
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী

নিজস্ব প্রতিবেদক

বর্ণাঢ্য আয়োজনে জন্মাষ্টমী

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে সারা দেশে পালিত হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী। শ্রী শ্রী গীতাযজ্ঞ, কৃষ্ণপূজা ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে গতকাল কৃষ্ণের জন্মতিথি পালন করেছেন দেশের সনাতন ধর্মাবলম্বীরা।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। জন্মাষ্টমী উপলক্ষে রাজধানীর পলাশীর মোড় থেকে কেন্দ্রীয় শোভাযাত্রা শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিশেষ অতিথি ছিলেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল কুন্ডু। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি এই শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রায় ভগবান শ্রী কৃষ্ণের মতো সাজে আসতে দেখা যায় ভক্তবৃন্দকে। মাথায় ময়ূর পুচ্ছ লাগিয়ে হাতে বাঁশি হাতে শ্রী কৃষ্ণের মতো সাজের পাশাপাশি শিশুরা অনেকেই সেজেছিল কৃষ্ণের খেলার সাথী বলরাম, সুবলের মতো করে। মেয়েরা এসেছিল গোপী সাজে। নতুন শাড়িতে কলসি কাঁধে অনেকেই এসেছিলেন রাধার অনুরূপে। এভাবে বিভিন্ন মহল্লা থেকে শোভাযাত্রা নিয়ে এসে মূল শোভাযাত্রায় যোগ হন নগরবাসী। রাতে কৃষ্ণপূজা অনুষ্ঠিত হয়। এবার দুই দিনব্যাপী জন্মাষ্টমী উৎসবের আয়োজন করা হয়েছে। আগামীকাল বিকাল ৩টায় ঢাকেশ্বরী কেন্দ্রীয় মন্দিরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জন্মাষ্টমী উপলক্ষে সারা দেশে ছিল নানা আয়োজন।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জন্মাষ্টমী উদযাপন পরিষদ শিবতলা দুর্গামাতা মন্দির প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করে। নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশালে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মসূচির মধ্য দিয়ে মাসব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে বরিশাল ধর্মরক্ষিণী সভা। গতকাল নগরীর লাইন রোড সম্মুখে অস্থায়ী মঞ্চে ধর্মরক্ষিণী সভার সভাপতি রাখাল চন্দ্র দের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। ময়মনসিংহ প্রতিনিধি জানান, ময়মনসিংহে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নগরীর দুর্গাবাড়ি মন্দির প্রাঙ্গণে সার্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অ্যাডভোকেট পীযূষ কান্তি সরকারের সভাপতিত্বে এবং সর্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদের সদস্য সচিব শংকর সাহার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র ইকরামুল হক টিটু।

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরা নিজনান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে মঙ্গল প্রদীপ অন্তে এ শোভাযাত্রা শুরু হয়ে সাতদোয়া ন্যাংটো বাবার আশ্রমে গিয়ে শেষ হয়।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, কুড়িগ্রামে আলোচনা সভা, শোভাযাত্রা ও পূজা অর্চণার মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে শহরের বড় বাজার কালীমন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে কালীমন্দির চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, বগুড়ায় নানা আয়োজনে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট আয়োজিত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জিলা স্কুল থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

শোভাযাত্রা শেষে জেলা পরিষদ অডিটোয়িামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৬ (সদর) আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে শহরের শালতলাস্থ হরিসভা মন্দিরের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে জেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মাবলম্বীরা শোভাযাত্রা করে সভাস্থলে আসে। নরসিংদী, লক্ষ্মীপুরসহ বিভিন্ন জেলায় জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সর্বশেষ খবর