বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

শ্রাবণ ট্র্যাজেডি

সাংস্কৃতিক প্রতিবেদক

শ্রাবণ ট্র্যাজেডি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৫ আগস্টের সব শহীদের স্মরণে ঢাকা আইনজীবী সমিতির উদ্যোগে মঞ্চায়ন হলো নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। গতকাল রাষ্ট্রপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান মিলনায়তনে নাটকটি মঞ্চায়ন করে মহাকাল নাট্য সম্প্রদায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবার পরিজনদের পরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ডের অজানা সত্য উদ্ঘাটনে গবেষণালব্ধ পাণ্ডুলিপি- মহাপ্রয়াণের শোক আখ্যান অবলম্বনে নাটকটি রচনা করেছেন আনন জামান এবং নির্দেশনায় ছিলেন আশিক রহমান লিয়ন।

এ পাণ্ডুলিপিতে জাতির জনককে হত্যার প্রত্যক্ষ পরিকল্পনাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়াদের অংশগ্রহণ ও কার্যকারণ উন্মোচিত হয়েছে- যা প্রজন্ম থেকে প্রজন্মের জানার অধিকার রয়েছে। একটি ভূখণ্ডের স্থপতি মহান নেতার হত্যাকারীদের চেনার ও জানার একই সঙ্গে ঘৃণা প্রকাশের অধিকার রয়েছে স্বাধীন নাগরিকদের। অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতীক- মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও সাধারণ মানুষের সঙ্গে তার নিবীড় সম্পর্ক, ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও রাষ্ট্র গঠনে তার সত্যনিষ্ঠ দুর্বার প্রচেষ্টা রচিত হয়েছে এ পাণ্ডুলিপিতে। মহান নেতার হত্যাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়া আর খুনিদের মুখোশ উন্মোচনের মধ্য দিয়ে নতুন প্রজন্মকে সতর্ক করা এবং খুনিদের ও তাদের অনুসারীদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করার প্রত্যয় তৈরিতে ভূমিকা রাখবে এ নাট্য প্রযোজনা।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন- মঞ্চ, আলো, পোশাক ও আবহসংগীত পরিকল্পনায় আশিক রহমান লিয়ন, অ্যানিমেশন ও আবহসংগীত সম্পাদনায় কাজী মোহাইমিনুল হক, কোরিওগ্রাফি আমিনুল আশরাফ, পোস্টার ডিজাইন দেব্যেন্দু উদাস, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়, প্রযোজনা ব্যবস্থাপক ইকবাল চৌধুরী, মঞ্চ অধিকর্তা কবির আহামেদ, প্রযোজনা সমন্বয়ক মো. শাহনেওয়াজ, প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান ও সামগ্রিক তত্ত্বাবধানে আফজাল হোসেন। নাটকটিতে অভিনয় করেছেন- ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, শিবলী সরকার, রিফাত হোসেন জুয়েল, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, কোনাল আলী চৈতি সাথী, কানিজ ফাতেমা লিসা, কাজী তারিফ, স্বপ্নিল, ইব্রাহিম রিও, রেদোয়ান হোসেন, নূর আকতার মায়া, সোহেল আহমেদ, রাকিব হাসান, মিজান শান্ত, ইকবাল চৌধুরী, ইজেল, রাজীব দেব, মীর জাহিদ হাসান। অন্যদিকে এদিন একই সময়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় পদাতিক নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘কালরাত্রি’।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর