বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতে মৃত দুই ব্যক্তি নিপাহ ভাইরাস বাংলাদেশি ভ্যারিয়েন্টে আক্রান্ত!

কলকাতা প্রতিনিধি

নিপাহ ভাইরাসে দক্ষিণ ভারতের রাজ্য কেরলের কোঝিকোড়ে যে দুজনের মৃত্যু হয়েছে- তাদের শরীরে নিপাহ ভাইরাসের ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’ পাওয়া গেছে। হাসপাতালে চিকিৎসাধীন আরও দুজনের শরীরে এই ভাইরাসের জীবাণু মিলেছে, যার মধ্যে ৯ বছরের শিশুও রয়েছে।

গতকাল রাজ্য বিধানসভায় বিবৃতি দিতে গিয়ে এসব জানান কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। তিনি বলেন, ‘এই ভাইরাসের স্ট্রেইনটি বাংলাদেশের। এর সংক্রমণ মানুষ থেকে মানুষে ছড়ায়। মৃত্যুর হারও বেশি। তবে এটি কম সংক্রামক অর্থাৎ খুব দ্রুত সংক্রমণ ছড়ায় না।’

প্রসঙ্গত, গত ৩০ আগস্ট এবং ১১ সেপ্টেম্বর কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে দুই ব্যক্তির মৃত্যু হয়। প্রথম জনের বয়স ছিল ৪৪ বছর, দ্বিতীয় জনের বয়স ছিল ৪০ বছর। সেই সঙ্গে আরও চারজন জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসাধীন চারজনের মুখের লালা পাঠানো হয়েছিল পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে (এনআইভি)। গত মঙ্গলবার পাওয়া রিপোর্ট অনুযায়ী, ৯ বছর বয়সী ওই শিশু এবং ২৪ বছর বয়সী তার মামার শরীরের নিপা ভাইরাসের প্রমাণ মিলেছে। বাকি দুজনের শরীরে এই ভাইরাসের কোনো নমুনা পাওয়া যায়নি। এই শিশুটিই গত ৩০ আগস্ট মৃত্যু হওয়া ব্যক্তির ছেলে বলে জানা গেছে। আবার ১১ সেপ্টেম্বর মৃত্যু হওয়া এই ব্যক্তি ৩০ আগস্ট ওই ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। তারা উভয়ই প্রায় এক ঘণ্টা হাসপাতালে একসঙ্গে ছিলেন।

সর্বশেষ খবর