শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

তিন পণ্যের দাম বেঁধে দিল সরকার

আলু খুচরা সর্বোচ্চ ৩৬, দেশি পিঁয়াজ ৬৫, ডিম ১২ টাকা

নিজস্ব প্রতিবেদক

তিন পণ্যের দাম বেঁধে দিল সরকার

তিন কৃষিপণ্য আলু, পিঁয়াজ এবং ডিমের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। আলুর সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি কেজি ৩৫-৩৬ টাকা, দেশি পিঁয়াজ প্রতি কেজি ৬৪-৬৫ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। অন্যদিকে প্রতিটি ডিমের মূল্য ১২ টাকা নির্ধারণ করা হয়েছে।

গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দাম নির্ধারণের এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের সুপারিশে আলু ও পিঁয়াজ এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সুপারিশে ভোক্তা পর্যায়ে ডিমের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। সিন্ডিকেটের চাপে যখন একের পর এক পণ্যের দাম বাড়ছে তখন এই তিন কৃষিপণ্যের দাম নির্ধারণের সিদ্ধান্ত নিল সরকার। এর আগে আলু ও পিঁয়াজের দাম বেঁধে দেওয়া হলেও এবারই প্রথম ডিমের দাম নির্ধারণ করা হলো। বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনার পর দাম নির্ধারণের ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী। এই ঘোষণার পরে সর্বশক্তি দিয়ে বাজারের দাম নিয়ন্ত্রণের চেষ্টা করা হবে বলেও এ সময় মন্ত্রী হুঁশিয়ারি দেন। সংবাদ সম্মেলনে অসাধু ব্যবসায়ীদের সতর্ক করে দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, নির্ধারিত মূল্যে ডিম বিক্রি না করলে আমদানির অনুমতি দেওয়া হবে। একই সঙ্গে হিমাগার পর্যায়ে বেঁধে দেওয়া দামে বিক্রি না হলে আলু নিলামের উদ্যোগ নেবে সরকার। ঘোষিত দামে এসব পণ্য বিক্রয় করা হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পাশাপাশি জেলা ও উপজেলা প্রশাসন ছাড়াও কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা অভিযান পরিচালনা করবেন। আইন অনুযায়ী দায়ীদের শাস্তি নিশ্চিত করা হবে বলেও সতর্ক করে দেন বাণিজ্যমন্ত্রী। এ ছাড়া খোলা সয়াবিন তেলের দাম কমানোর কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে। মন্ত্রী বলেন, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৪ টাকা থেকে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা এবং খোলা সয়াবিন তেল ১৫৪ টাকা থেকে ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর পাম তেলে ১২৮ টাকা থেকে ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে। দুই-এক দিনের মধ্যেই এ দাম কার্যকর করা হবে।

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, ভোক্তা অধিদফতরের মহাপরিচালকসহ বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর