শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

মারা গেল সেই মুখপোড়া হনুমান

নিজস্ব প্রতিবেদক, সিলেট

মারা গেল সেই মুখপোড়া হনুমান

বাঁচানো যায়নি সিলেটে বিদ্যুৎস্পৃষ্টে আহত সেই মুখপোড়া হনুমানটিকে। উদ্ধারের ১০ দিন পর চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকালে হনুমানটি মারা যায়। আহত প্রাণীটিকে চিকিৎসা দিয়ে যাচ্ছিল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণী অধিকার বিষয়ক সংগঠন প্রাধিকার।

গত ৪ সেপ্টেম্বর ওসমানী বিমানবন্দর-সংলগ্ন কাকুয়ারপাড় এলাকার সড়কের পাশে একটি বিদ্যুতের খুঁটির নিচে আহতাবস্থায় মুখপোড়া হনুমানটি পাওয়া যায়। রিপন কুমার দেব নামের এক ট্রাকচালক হনুমানটি উদ্ধার করে সেবা দেন। পরদিন হনুমানটি গাছে ওঠে। কিন্তু নিচে পড়ে গিয়ে অন্তঃসত্ত্বা হনুমানটি অপরিণত মৃত বাচ্চা জন্ম দেয়। এরপর থেকে হনুমানটি আরও অসুস্থ হয়ে পড়ে।

খবর পেয়ে প্রাধিকারের সদস্যরা হনুমানটি উদ্ধার করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) পিএমসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে চিকিৎসা দেওয়া শুরু করেন। প্রাধিকার সদস্যরা জানান, গত সোমবার থেকে হনুমানটি খাওয়াদাওয়া বন্ধ করে দেয়। গত মঙ্গল ও বুধবার তাকে স্যালাইন দেওয়া হয়। এর পরও হনুমানটির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। প্রাধিকারের সভাপতি মো. মাহাদী হাসান বলেন, ‘মুখপোড়া হনুমানটিকে বাঁচানো যায়নি, এটি আমাদের জন্য খুবই কষ্টের। হনুমানটিকে বাঁচাতে আমরা সাধ্যমতো সব চেষ্টাই করেছিলাম। বুধবার রাতের পর থেকে শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। রাত ২টা পর্যন্ত আমরা হনুমানটির পাশে ছিলাম। গতকাল সকালে গিয়ে হনুমানটিকে মৃত অবস্থায় পাওয়া যায়।’

সর্বশেষ খবর