শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গুতে মৃত্যু ৮০০ ছুঁইছুঁই

♦ ছাড়াল স্মরণকালের সব রেকর্ড ♦ এক দিনে ১২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু ছাড়িয়েছে স্মরণকালের সব রেকর্ড। গতকালও ডেঙ্গু আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ১২৯ জন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৯০ জনে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল আক্রান্তদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৪৩ জন ও ঢাকার বাইরের ১ হাজার ২৮৬ জন। একই সময়ে মারা যাওয়া ১২ জনের মধ্যে চারজন ঢাকার ও আটজন ঢাকার বাইরের বাসিন্দা। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৯৬৪ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৭১ হাজার ৫০৩ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ৯০ হাজার ৪৬১ জন ভর্তি হয়েছেন। বছরের একই সময়ে আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১ লাখ ৫১ হাজার ২৮৩ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৬ হাজার ৯৪০ জন এবং ঢাকার বাইরের ৮৪ হাজার ৩৪৩ জন।

ঢাকার বাইরে বাড়ছে আক্রান্ত ও মৃত্যু। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে বরিশাল শেরেবাংলা মেডিকেলে ৪৬ জনসহ বিভাগে ডেঙ্গুতে ৭১ জনের মৃত্যু হলো। গত বৃহস্পতিবার শেরেবাংলা মেডিকেলে ২৬০-সহ বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১৮৪ ডেঙ্গু রোগী। এর আগে গত বুধবার বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১২৯ জন, মঙ্গলবার ১ হাজার ১৬০ জন এবং গত সোমবার চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১৬৪ জন ডেঙ্গু রোগী। পাবনা প্রতিনিধি জানান, পাবনার ঈশ্বরদীতে ডেঙ্গুজ্বরকে অবহেলা করে প্রাণ ঝরল খন্দকার ইব্রাহিম হোসেন হেলাল (৫৫) নামের এক শিক্ষকের। গত বৃহস্পতিবার পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। চলতি বছরে পাবনায় ডেঙ্গু আক্রান্তে এটিই প্রথম মৃত্যু বলে জানিয়েছেন পাবনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. জাহিদুল ইসলাম। দাশুড়িয়া ইউপি সদস্য মো. সানাউল্লাহ জানান, ক্যান্সারে আক্রান্ত স্ত্রীর চিকিৎসার জন্য ঢাকায় অবস্থানকালে ইব্রাহিম হোসেন হেলাল কয়েকদিন আগে ডেঙ্গু আক্রান্ত হন। কিন্তু তিনি বিষয়টি আমলে নেননি। ৩-৪ দিন আগে জরুরি কাজে স্ত্রীর চিকিৎসা খরচের টাকা নেওয়ার জন্য ঈশ্বরদীর বাড়িতে আসেন। বৃহস্পতিবার সকালে হঠাৎ জ্বরের কারণে তার শরীর বেশি খারাপ হলে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে পরীক্ষা করার পর ডেঙ্গু আক্রান্তের বিষয়টি নিশ্চিত হন। চিকিৎসক জরুরি ভিত্তিতে তাকে পাবনা জেনারেল হাসপাতালে স্থানান্তর করেন। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মারা যান।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর