শিরোনাম
রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

একক প্রদর্শনী আত্মদৃষ্টি

সাংস্কৃতিক প্রতিবেদক

একক প্রদর্শনী আত্মদৃষ্টি

শিল্পী সুবর্ণা মোর্শেদার শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘আত্মদৃষ্টি’ শিরোনামে প্রদর্শনী। এটি শিল্পীর চতুর্থ একক প্রদর্শনী। গত সন্ধ্যায় এর উদ্বোধন করেন শিল্পী মনিরুল ইসলাম।

প্রকৃতি, মানুষের অভিজ্ঞতা ও আবেগের মধ্যে জটিল সম্পর্ক অন্বেষণ, মানব বিকাশের পর্যায়গুলোর চিত্রায়ণের সঙ্গে ঋতুর পরিবর্তন, মানসে তার প্রতিফলনসহ নানা ধরনের চিত্রকর্ম স্থান পেয়েছে প্রদর্শনীতে। নীল, বেগুনি ও সবুজে মনের গহিনের ফেলে আসা স্মৃতিবিস্তৃতির এপিটাফ, প্রেমের আসা-যাওয়া, অদৃশ্য মায়া চিত্রকর্মে তুলে ধরেছেন শিল্পী সুবর্ণা। এচিং, লিথোগ্রাফি, কাঠের খোদাই, এক্রেলিক, সায়ানো টাইপসহ বিস্তৃত মাধ্যমে ২০১৬ থেকে ২০২৩ সালের মধ্যে করা শিল্পীর ৫০টি নির্বাচিত শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রিন্টমেকিং বিভাগের স্নাতক সুবর্ণার শিল্পকর্মগুলো তাঁর শিল্পী হিসেবে বেড়ে ওঠার আবেগময় অভিজ্ঞতা দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত। তাঁর শিল্পকর্মে পাওয়া যায় আনন্দ এবং প্রশান্তি থেকে দুঃখ ও হতাশার নানান মুহূর্ত।

রবিবার সাপ্তাহিক বন্ধ ছাড়া সোম থেকে শনিবার প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সব শ্রেণির শিল্পানুরাগীর জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ২৯ সেপ্টেম্বর শেষ হবে আত্মদৃষ্টি শিরোনামের এ প্রদর্শনী।

সর্বশেষ খবর