মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

অশান্ত বাজার, ডিম আমদানির সিদ্ধান্ত

সারা দেশে ১৩১ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

অশান্ত বাজার, ডিম আমদানির সিদ্ধান্ত

দাম নিয়ন্ত্রণে আনতে ৪ কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য জানান। এদিকে সরকারের বেঁধে দেওয়া দামে আলু, পিঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি না হওয়ায় সারা দেশে ১৩১টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ৪ কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার। তবে বাজার মনিটরিং করে যদি দেখা যায়, তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না, তাহলে আরও আমদানির অনুমতি দেওয়া হবে। গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। যেসব দেশে অ্যাভিয়েন ইনফ্লুয়েঞ্জা কিংবা অন্য সমস্যা আছে, সেসব দেশ থেকে ডিম আমদানি করা যাবে না বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা মৎস্য ও প্রাণিসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করেছি। সেই ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ বাজার আমরা স্থিতিশীল করতে চাচ্ছি। বাংলাদেশে প্রতিদিন ৪ কোটি ডিম প্রয়োজন। সেক্ষেত্রে আমরা এক দিনের ডিম আমদানির অনুমতি দিয়েছি। এটা মার্কেটে খুব বেশি প্রভাব ফেলবে কিংবা আমাদের খামারিরা খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছি না। সরকার ডিমের মূল্য নির্ধারণ করে দিয়েছে। যারা আমদানি করবেন, তারা কি সর্বোচ্চ দামটি ধরে বিক্রি করবেন, নাকি ভোক্তারা আরও সাশ্রয়ী মূল্যে কেনার সুযোগ পাবেন, প্রশ্নে তিনি বলেন, দাম আসলে অনেক কিছুর ওপর নির্ভর করছে, এখন যদি অনেক বেশি আমদানি করতে দেওয়া হয়, তাহলে দাম কমতেও পারে। আর দাম কম না হলে যিনি আমদানি করবেন, তিনি তা করবেন না। কারণ তাকে তো ডিম বাজারে বিক্রি করতে হবে। সচিব বলেন, বাজার স্থিতিশীল রাখতে দুয়েক দিনের মধ্যে সব জেলা প্রশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন বাণিজ্য সচিব। সেখানে মূল্য স্থিতিশীল রাখতে বিভিন্ন নির্দেশনা দেওয়া হবে বলে জানান তিনি।

ডিম আমদানির অনুমতি পাওয়া চারটি প্রতিষ্ঠান হচ্ছে : মেসার্স মীম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লাইয়ার্স, টাইগার ট্রেডিং এবং অর্নব ট্রেডিং লিমিটেড।

এদিকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর সারা দেশে আলু, পিঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অভিযান পরিচালনা করে। অভিযানে ঢাকা মহানগরীতে অধিদফতরের তিনটি টিম অভিযান পরিচালনা করে। এ ছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের সর্বমোট ৪৮টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। এতে ৫০টি টিম ৭৩টি বাজারে অভিযানের মাধ্যমে ১৩১টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, সাতটি প্রতিষ্ঠানকে ৪৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। জেলা শহরের চৌধুরী বাজার ও উমেদনগর বানিয়াচং রোডে এ অভিযান চালানো হয়।

ফরিদপুর : সরকার নির্ধারিত দামে পিঁয়াজ বিক্রি নিশ্চিত করতে ফরিদপুরের সবচেয়ে বড় পিঁয়াজের মোকাম সালথার বালিয়া বাজারে অভিযান চালিয়ে দুটি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

বাগেরহাট : বাগেরহাটে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু, পিঁয়াজ ও সয়াবিন তেল বিক্রির অপরাধে চারটি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

 

সর্বশেষ খবর