বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পাইকারিতে কমলেও খুচরায় কমেনি

নিজস্ব প্রতিবেদক

পাইকারিতে কমলেও খুচরায় কমেনি

আমদানির খবরে পাইকারি বাজারে ডিমের দাম কমতে শুরু করেছে। রাজধানীর কারওয়ান বাজারে প্রতি ১০০ ডিম আগের দিনের তুলনায় গতকাল ২০ থেকে ৩০ টাকা কমে বিক্রি হতে দেখা গেছে। তবে এখনো খুচরা বাজারে এর প্রভাব পড়েনি। গতকাল পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, প্রতি ১০০টি ফার্মের ডিম ১ হাজার ১২৫ থেকে ১ হাজার ১৩০ টাকায় বিক্রি হচ্ছে, আগের দিন যা ছিল ১ হাজার ১৪৫ থেকে ১ হাজার ১৫৫ টাকা।

জানা গেছে, ডিমের দাম বাড়ায় গত বৃহস্পতিবার দাম বেঁধে দেয় সরকার। সেই দাম বাস্তবায়ন না হওয়ায় গত সোমবার ডিম আমদানির অনুমতি দেওয়া হয়। এতে পাইকারি বাজারে দাম কমতে শুরু করলেও প্রভাব পড়েনি খুচরায়। ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা ডিম বাজারে এলে দাম আরও কমতে পারে। অন্যদিকে কেউ কেউ এটাও বলছেন, আমদানি করা ডিম চাহিদার তুলনায় অতি সামান্য। এ ডিম বাজারে খুব একটা প্রভাব ফেলবে না। বাজারে সরবরাহ বাড়ানোর জন্য শুরুতে চার কোটি ডিম আমদানি করতে চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়। অন্যদিকে তথ্য বলছে, দেশে প্রতিদিন চার কোটি ডিমের চাহিদা রয়েছে। অর্থাৎ আমদানি করার ডিম দিয়ে দেশের একদিনের চাহিদা পূরণ হবে।

যদিও বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেছেন, প্রয়োজন হলে আরও ডিম আমদানির অনুমতি দেওয়া হবে। ডিমের বাজারে সরবরাহ ও মূল্য পরিস্থিতির ওপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ‘যত দ্রুত সম্ভব’ ডিম দেশে আনতে প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। এসব ডিম সরকার নির্ধারিত দাম প্রতিটি ১২ টাকার মধ্যে বিক্রি হবে। গতকাল সরেজমিন রাজধানীর রামপুরা ও মালিবাগ এলাকার বাজারে দেখা যায়, আগের দামে বিক্রি হচ্ছে ফার্মের মুরগির ডিম। প্রতি হালি ৫০ টাকা। পাড়ামহল্লার দোকানে কোথাও কোথাও ৫২ টাকা দরেও বিক্রি করতে দেখা গেছে। অথচ সরকার নির্ধারিত দাম হচ্ছে প্রতি হালি ৪৮ টাকা।

সরকার নির্ধারিত দামে ডিম বিক্রি করছেন না কেন- এমন প্রশ্নের জবাবে বিক্রেতারা পাইকারি বাজার থেকে কম দামে কিনতে না পারাকে দায়ী করছেন। হানিফ মাহমুদ নামে এক বিক্রেতা বলেন, গতকাল আড়ত থেকে ১০০ ডিম কিনেছি ১ হাজার ১৫৫ টাকা দরে। তার সঙ্গে অন্যান্য খরচ মিলে ১০০ ডিমের দাম গিয়ে দাঁড়ায় ১ হাজার ২১০ টাকায়। তার মানে একেকটা ডিমের দাম ১২ টাকা ১০ পয়সা। তাহলে কীভাবে ১২ টাকায় ডিম বিক্রি করব। বেশি দামে কিনে আমরা লোকসান দিয়ে পণ্য বিক্রি করতে পারি না। খুচরা বিক্রেতারা জানান, সরকারের দাম নির্ধারণ কিংবা আমদানির খবরের পরও পাইকারি বাজারে ডিমের দাম কমেনি। আশা করি কয়েকদিনের মধ্যে ডিমের দাম নাগালের মধ্যে আসবে। ভারত থেকে যদি কম দামে ডিম আসে পাইকারি বাজারে যদি কম দামে ডিম পাওয়া যায় তাহলে আমাদের কম দামে বিক্রি করতে অসুবিধা নেই।

এদিক জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর সারা দেশে, আলু, পিঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে বাজার অভিযান পরিচালনা করে। সারা দেশে ৪৯ টিম মিলে ৬৪টি বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ১০৫টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে ঢাকা মহানগরীতে অধিদফতরের ৩টি টিম বাজার অভিযান পরিচালনা করে। এ ছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ দেশের সর্বমোট ৪৭টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়।

সর্বশেষ খবর