বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাজার নিয়ন্ত্রণে জরিমানা জেল

বেশি দামে আলু বিক্রি, চট্টগ্রামে দোকানিকে লাখ টাকা জরিমানা, বগুড়ায় পুলিশে সোপর্দ তিন ব্যবসায়ীকে

প্রতিদিন ডেস্ক

বাজার নিয়ন্ত্রণে জরিমানা জেল

হিমাগারে আলু মজুদ রেখে অতিরিক্ত মুনাফায় বিক্রির প্রমাণ পাওয়ায় বগুড়ায় তিন ব্যবসায়ীকে আটক করে পুলিশে সোপর্দ করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান। এ ছাড়া চট্টগ্রামে বেশি দামে আলু বিক্রি ও মূল্যতালিকা প্রদর্শন না করায় এক দোকানিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এদিকে, বাংলাদেশ প্রতিদিনে সংবাদ প্রকাশের পর মুন্সীগঞ্জে জেলা প্রশাসনের অভিযানে আলু বিক্রি পুনরায় শুরু হয়েছে। এ ছাড়া দিনাজপুরে অভিযানের পর বাড়তি দাম কমল আলুর। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

বগুড়া : বগুড়ার শিবগঞ্জের মোকামতলায় আর অ্যান্ড আর পটেটো স্টোরেজ নামে একটি হিমাগার পরিদর্শন করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান। এ সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা এই হিমাগারে আলু মজুদ এবং অতিরিক্ত মুনাফায় বিক্রির বেশকিছু প্রমাণ পেলে তিন ব্যবসায়ীকে আটক করেন। আটকরা হলেন- শিবগঞ্জের মোকামতলা ইউনিয়নের চাকলমা গ্রামের রিপন মিয়া (৩০), দেউলী ইউনিয়নের ভরিয়া গ্রামের শাহ আলম (৫৮) ও পিরব ইউনিয়নের দাইমোল্লা গ্রামের জাহিদ হাসান (২২)।

এ প্রসঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান বলেন, দেড় মাস ধরে আলুর বাজার অস্থিতিশীল রয়েছে। দেশের বিভিন্ন কোল্ড স্টোরেজে অসাধু ব্যবসায়ীরা মোবাইল ফোনে ইচ্ছাকৃতভাবে আলুর দাম বাড়াচ্ছেন। এ অপতৎপরতা থামাতে ও আলুর দাম সহনীয় পর্যায়ে আনতে সারা দেশে অভিযান পরিচালনা করছে।

তিনি আরও বলেন, সরকারের বেঁধে দেওয়া আলুর দাম ভোক্তা পর্যায়ে পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। বগুড়ার বাজার ডিস্টিবিউশন চ্যানেলে বিশৃঙ্খলা হচ্ছে। বিশৃঙ্খলা দূর করতে এসেছি। কোল্ড স্টোরে আলুর পাইকারি মূল্য ২৭ টাকা কেজি বিক্রি হলেই বাজারে ৩৫ থেকে ৩৬ টাকা করে বিক্রি হবে। এর মধ্যে অন্য কোথাও সমস্যা হলে আমরা সে বিষয় নিয়ে কাজ করব।

চট্টগ্রাম : মুন্সীগঞ্জের হিমাগার থেকে প্রতি কেজি আলু ২৭ টাকা দরে ২৫০ বস্তা সরকারি দামে বিক্রির জন্য চট্টগ্রামে পাঠিয়েছিলেন ব্যাপারীরা। কিন্তু পাহাড়তলী বাজারের হাবিবুর রহমানের মেসার্স লাকি স্টোর সেই আলু পাইকারিতে প্রতি কেজি বিক্রি করেছে ৩৯ টাকা। নির্ধারিত দামের চেয়ে বেশি দামে আলু বিক্রি ও মূল্যতালিকা প্রদর্শন না করায় লাকি স্টোরকে ১ লাখ টাকা জরিমানা এবং সতর্ক করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের অভিযানকালে ওই আড়তে থাকা ১৫-১৬ বস্তা আলু ৩২ টাকা পাইকারি দরে বিক্রি করে দেওয়া হয়। অভিযানকালে ডিম ও আলুর দুটি আড়তে মূল্যতালিকা প্রদর্শন না করায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অধিদফতরের সহকারী পরিচালক নাসরিন আক্তার বলেন, আলু, ডিম, পিঁয়াজের নির্ধারিত মূল্যে বিক্রি নিশ্চিত করার লক্ষ্যে অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় রিয়াজউদ্দিন বাজার ও পাহাড়তলী বাজারে অভিযান পরিচালনা করে। মুন্সীগঞ্জ থেকে সহকারী পরিচালক আবদুস সালাম তথ্য দিয়েছিলেন হিমাগার থেকে ২৭ টাকা দরে কেনা আলু চট্টগ্রামের বাজারগুলোতে কয়েক ব্যবসায়ীর কাছে পাঠানো হয়েছে। তথ্য ছিল, পাহাড়তলী বাজারের হাবিবুর রহমানের প্রতিষ্ঠান মেসার্স লাকি স্টোরে গত ১৭ সেপ্টেম্বর ২৭ টাকা দরের ২৫০ বস্তা আলু এসেছে। প্রতিষ্ঠানটিতে তদন্তকালে দেখা যায়, ওই আলু ৩৯ টাকা পাইকারি দরে বিক্রি করা হয়েছে। মুন্সীগঞ্জ থেকে আলুর প্রেরকের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি হিমাগার রেট ২৭ টাকা দরে আলু কেনার পর চট্টগ্রামের পাহাড়তলী বাজারের হাবিব সাহেবের কাছে ২৫০ বস্তা আলু পাঠিয়েছেন। তবে তিনি এ প্রতিষ্ঠানকে ৩৯ টাকায় আলু বিক্রির নির্দেশনা দেননি। বলেছিলেন সরকারি দাম ঠিক রেখে পাইকারি বিক্রি করতে।

জয়পুরহাট : সরকারের বেঁধে দেওয়া ২৭ টাকা কেজিতে আলু বিক্রি হচ্ছে না হিমাগারে। কম দামে আলু বিক্রি করছেন না হিমাগারে রাখা আলুর মালিকরা। বর্তমানে ৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হলেও চাহিদা মাফিক আলু মিলছে না হিমাগারগুলোতে। হিমাগারে দাম বেশি হওয়ায় খুচরা বাজারেও আলুর দাম কমছে না। অসাধু ব্যবসায়ীদের কারসাজির কারণেই দাম বেড়েছে আলুর এমন দাবি হিমাগার কর্তৃপক্ষের। হিমাগারগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, গত রবিবার থেকে ২৭ টাকা কেজি দরে আলু বিক্রির সরকারি ঘোষণার পর থেকে হিমাগারে বিক্রি করতে আসছেন না আলু ব্যবসায়ীরা। ফলে জেলার হিমাগারগুলোতে কমে গেছে আলুর বেচাকেনা। সরকারি খুচরা আলুর দাম প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকা বেঁধে দিলেও বেশি দামেই বিক্রি হচ্ছে আলু। জেলার বাজারগুলোতে বর্তমানে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা দরে।

মুন্সীগঞ্জ : ভোক্তা অধিকারের অভিযানের পর থেকে মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে মজুদ রাখা আলু বিক্রি বন্ধ রাখে মজুদদাররা। এরপর গতকাল বাংলাদেশ প্রতিদিনে সংবাদ প্রচারের পর আবারও অভিযানে নামে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের অভিযানের মধ্য দিয়ে পুনরায় দুপুর থেকে আলু বিক্রি শুরু করেছে মজুদদাররা। সকালে জেলা প্রশাসকের নেতৃত্বে জেলার হিমাগারগুলোতে অভিযানের পর থেকে সরকারের নির্ধারিত মূল্যেই অর্থাৎ ২৭ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু করেছে বলে বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেন জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন। তিনি জানান, বৃহস্পতিবার থেকে বাজারে ৩০-৩৫ টাকা কেজি মূল্যে আলু পাওয়া যাবে। এর আগে কয়েকদিন জেলার বিভিন্ন হিমাগারে মজুদ রাখা আলু বিক্রি বন্ধ রাখে মজুদদাররা। ভোক্তা অধিকারের দাবি, আলু মজুদদার সিন্ডিকেট অধিক মুনাফার লোভে সরকারি নির্দেশনা অমান্য করে আলু বিক্রি বন্ধ করে দেওয়ায় বাজারে কৃত্রিম সংকট তৈরি হয়। এতে দাম ৫০ টাকায় পৌঁছে যায়। যাতে অন্যান্য সবজির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পায়।

দিনাজপুর : শহরের বাহাদুর কাঁচা বাজারে এক অভিযানে আলু, পিঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে আসে। ক্রেতাদের তথ্যমতে আলুর দাম পাইকারি ও খুচরা মূল্যে কেজিতে ৩-৪ টাকা বেশিসহ মূল্যতালিকা না রেখে এসব কারসাজি করছিল কিছু অসাধু ব্যাবসায়ী। যেখানে আলুর খুচরা মূল্য প্রতি কেজি ৩৯-৪০ টাকায় বিক্রি হচ্ছিল, অভিযানের সঙ্গে সঙ্গে তা নেমে আসে ৩৫-৩৬ টাকায়। গতকাল দুপুরে দিনাজপুর শহরের বাহাদুর বাজাওে যৌথ অভিযান চালায় জেলা, উপজেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অভিযানকালে মূল্যতালিকা না রাখাসহ বেশি দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির অপরাধে পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রমিজ আলম।

সর্বশেষ খবর