শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রাম চিড়িয়াখানায় জলহস্তী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম চিড়িয়াখানায় জলহস্তী

চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো একটি পুরুষ জলহস্তী। ঢাকার জাতীয় চিড়িয়াখানা থেকে বাঘের বিনিময়ে এ জলহস্তী আনা হয়। গতকাল সকালে এটি চট্টগ্রাম চিড়িয়াখানায় আসে। কয়েকদিন পর আরেকটি স্ত্রী জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় আসার কথা। এর আগে মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে দুই বছর বয়সী এক জোড়া বাঘ পৌঁছে দেওয়া হয় রংপুর চিড়িয়াখানায়।

চিড়িয়াখানা সূত্রে জানা যায়, ২০২১ সালের শেষ দিকে মন্ত্রণালয়ের কাছে জলহস্তী চেয়ে চিঠি দিয়েছিল চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পরে ২০২২ সালের ২২ আগস্ট আবারও চিঠি দেওয়া হয়। এর প্রেক্ষিতে মন্ত্রণালয় বিনিময় হিসেবে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে রংপুরের জন্য এক জোড়া বাঘ এবং ঢাকার জন্য এক জোড়া সাম্বার হরিণ ও এক জোড়া ইন্দোনেশিয়ান আয়াম সিয়ামি মোরগ দেওয়ার প্রস্তাব করেন। এ প্রক্রিয়ার অংশ হিসেবে বাঘ ও জলহস্তী বিনিময় করা হয়। এর আগে, গত ১৬ মার্চ দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয় এক জোড়া সিংহ। একই সময় আনা হয় চার জোড়া ওয়াইল্ড বিস্ট। এক কোটি ৬৯ লাখ টাকায় সিংহ, ম্যাকাও, ওয়াইল্ড বিস্ট, ক্যাঙ্গারু, লামা আমদানি করা হয়। চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাৎ হোসেন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এক জোড়া বাঘ জাতীয় চিড়িয়াখানায় দেওয়া হয়। এর বিনিময়ে রংপুর চিড়িয়াখানা থেকে এক জোড়া জলহস্তী আসবে। এর মধ্যে একটি পুরুষ জলহস্তী চলে এসেছে এবং আরেকটি কয়েকদিনের মধ্যে আসার কথা।

ওজন বেশি হওয়ায় দুটি একসঙ্গে আনা সম্ভব হয়নি। চট্টগ্রাম চিড়িয়াখানায় ১৬টি বাঘ ছিল। এর মধ্যে দুটি রংপুর পাঠিয়ে দেওয়া হয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুন জলহস্তীসহ বর্তমানে প্রাণীর সংখ্যা ৬২০। এই চিড়িয়াখানায় সর্বমোট ৬৮ প্রজাতির পশুপাখি রয়েছে। এর মধ্যে ৩০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৪ প্রজাতির পাখি ও চার প্রজাতির সরীসৃপ প্রাণী আছে।

সর্বশেষ খবর