শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গুতে আরও আট মৃত্যু হাসপাতালে ভর্তি ২৮৮৯

দেশে এসেছে ৫৫ হাজার ৫৬০ কেজি স্যালাইন

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর দেশে ডেঙ্গুতে মৃত্যু বেড়ে ৮৭৫ জনে দাঁড়িয়েছে। গতকাল সারা দেশে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৮৮৯ জনের। মোট শনাক্ত ১ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ভারত থেকে দেশে এসেছে ৫৫ হাজার ৫৬০ কেজি আমদানি করা স্যালাইন। জানা যায়, গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৮৮৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৮৯ জন আর ঢাকার বাইরের ২ হাজার ১০০ জন। মারা যাওয়া আটজনের মধ্যে ঢাকার একজন এবং ঢাকার বাইরের সাতজন।

গত বছর দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর (২৮১ জন) রেকর্ড হয়েছিল। চলতি বছর অনেক আগে সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। এ ছাড়া ২০১৯ সালে মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। ২০২০ সালে সাতজন ও ২০২১ সালে ডেঙ্গুতে মৃত্যু হয় ১০৫ জনের। এদিকে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় আমদানি করা স্যালাইনের প্রথম চালান দেশে এসেছে। দুই চালানে ৫৫ হাজার ৫৬০ কেজি সোডিয়াম ক্লোরাইড ইনজেকশন বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর কর্তৃপক্ষ খালাস করে। বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবীন্দ্র সিংহা জানিয়েছেন, ঢাকার তেজগাঁওয়ের জাস করপোরেশন স্যালাইনগুলো আমদানি করেছে। দুই চালানের প্রতিটিতে ২৭ হাজার ৭৮০ কেজি করে ইনজেকশন আমদানি করা হয়েছে। যার মূল্য ৩১ হাজার ২৭২ দশমিক ৪০ মার্কিন ডলার।

মুম্বাইয়ের প্রতিষ্ঠান জিনেক্স ফার্মা এগুলো রপ্তানি করেছে। সিঅ্যান্ডএফ এজেন্ট বাংলাদেশ লজিস্টিক সার্ভিস প্রাইভেট লিমিটেড খালাসের দায়িত্বে ছিল। তারা জানিয়েছে, দুটি চালানে রাজস্ব পরিশোধ করতে হয়েছে ১০ লাখ ৮৪ হাজার টাকা।

সর্বশেষ খবর