শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

হেফাজতের আন্দোলন কর্মসূচি নেপথ্যে তিন কারণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশব্যাপী ওলামা-মাশায়েখ সম্মেলন ও শানে রেসালাহ ঘোষণা করেছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। কারাবন্দি নেতাদের মুক্তি দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে দাবি করা হলেও নেপথ্যে তিনটি কারণ রয়েছে বলে সূত্র দাবি করেছেন।

হেফাজতে ইসলামের যুগ্মমহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘আমরা চাই নির্বাচনের আগে সরকার হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা আড়াই শতাধিক মামলা প্রত্যাহার করুক। কারাবন্দি নেতাদের মুক্তি দিক। তা না হলে সরকার আগামী নির্বাচনে ইসলামী শক্তির সমর্থন হারাবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হেফাজতে ইসলামের ব্যানারে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। তবে হেফাজতে ইসলামের কোনো নেতা যদি নিজ দলের ব্যানারে নির্বাচন করে তাহলে তা একান্তই তাঁর ব্যক্তিগত ব্যাপার।’ জানা যায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো কর্মসূচি ঘোষণা না দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিলেন হেফাজতে ইসলামের শীর্ষ নেতৃত্ব। এ নিয়ে সরকারকেও আশ্বস্ত করা হয়। কিন্তু গত বৃহস্পতিবার চট্টগ্রামের ফটিকছড়ির বাবুনগর মাদরাসায় অনুষ্ঠিত বর্তমান কেন্দ্রীয় কমিটির প্রথম সভায় দেশব্যাপী ওলামা-মাশায়েখ সম্মেলন ও শানে রেসালাহ কর্মসূচি ঘোষণা করা হয়। এ দুই কর্মসূচির মাধ্যমেই দীর্ঘদিন পর মাঠে নামছে হেফাজতে ইসলাম। জাতীয় নির্বাচনের আগে এ কর্মসূচি ঘোষণার নেপথ্যে তিনটি কারণ রয়েছে বলে এক সূত্র দাবি করেছেন। এর মধ্যে একটি হচ্ছে ২০১৩ ও ২০২১ সালের ঘটনায় নেতা-কর্মীদের নামে দায়ের করা আড়াই শতাধিক মামলা প্রত্যাহার করা। এদিকে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নেতাদের মধ্যে দেড় শর বেশি সক্রিয়ভাবে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তাঁদের কেউ জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি, খেলাফত মজলিশ, খেলাফত আন্দোলন, বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলাম এবং বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। হেফাজতে ইসলামের দায়িত্বশীল প্রায় ১০০ নেতা সংসদ নির্বাচন সামনে রেখে মাঠে নেমেছেন। নির্বাচনের আগে নিজ নিজ আসনে অবস্থান জানান দিতে নানান কর্মসূচি পালন করছেন। এসব নেতার কেউ কেউ আবার বর্তমান সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তাঁরা হেফাজতে ইসলামের কাঁধে ভর করে আগামী নির্বাচনে এমপি হওয়ার স্বপ্ন দেখছেন। সরকারের আনুকূল্যে নিজ নিজ দলের ব্যানারে নির্বাচন করে এমপি নির্বাচিত হতে চান কমপক্ষে ১৫ হেফাজত নেতা। এক সূত্রের দাবি, আন্দোলনের অজুহাতে সরকারের সঙ্গে আপসের মাধ্যমে মনোনয়ন নিশ্চিত করতে চান এমপি হওয়ার স্বপ্ন দেখা হেফাজতে ইসলামের নেতারা। এ ছাড়া নাশকতা মামলায় মাওলানা মামুনুল হক, মুফতি মুনির হোসাইন কাসেমী, মুফতি মাহমুদ গুনবীসহ এখনো কয়েকজন নেতা কারাবন্দি। নির্বাচনের আগে তাঁদের মুক্তি নিশ্চিত করতে চায় হেফাজতে ইসলাম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর