শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সংজ্ঞা জটিলতায় দেশের বেশির ভাগ নদীই ধ্বংস হচ্ছে : বাপা

নিজস্ব প্রতিবেদক

সংজ্ঞা জটিলতায় পড়ে দেশের বেশির ভাগ নদীই আজ ধ্বংস হচ্ছে বলে দাবি করছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। গতকাল ‘বিশ্ব নদী দিবস’ উদযাপন উপলক্ষে র‌্যালি, বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা সরেজমিন পরিদর্শন কর্মসূচি থেকে এ দাবি করা হয়। সকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে অনুষ্ঠান শুরু হয়। এরপর একটি র‌্যালি সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত আসে। সদরঘাট থেকে নৌকাযোগে বুড়িগঙ্গা নদী সরেজমিন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে বসিলা ব্রিজে গিয়ে কর্মসূচি শেষ হয়। বাপার সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলমগীর কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, বাপার সহ-সভাপতি মহিদুল হক খান, অধ্যাপক এম শহীদুল ইসলাম ও স্থপতি ইকবাল হাবিব, বাপা যুগ্ম সম্পাদক আমিনুর রসুল, যুগ্ম সম্পাদক ও গ্রীন ভয়েসের কেন্দ্রীয় সহ-সমন্বয়ক হুমায়ুন কবির সুমন ও বাপার নির্বাহী সদস্য জাভেদ জাহান। সভাপতির বক্তব্যে অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার বলেন, নদীর সংজ্ঞা জটিলতায় পড়ে দেশের বেশির ভাগ নদীই আজ ধ্বংস। দ্রুত সংজ্ঞা জটিলতা কাটিয়ে যে নদীগুলো বেঁচে আছে সেগুলোকে সঠিকভাবে সংরক্ষণ করা এবং দখল ও দূষণ থেকে উদ্ধার এবং নদীগুলোকে মাছ চাষ উপযোগী করতে সরকারের প্রতি দাবি জানান।

স্থপতি ইকবাল হাবিব নদীর চার পাশ দখলমুক্ত করে জনসাধারণের চলাচলের উপযোগী করার আহ্বান জানান। পাশাপাশি ঢাকা সিটি করপোরেশন এবং ওয়াসার ময়লা যেন নদীতে না ফেলা হয় সেটি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাপা জাতীয় কমিটির সদস্য ও ক্লিন রিভার বাংলাদেশের সাধারণ সম্পাদক সোহাগ মহাজন, সবুজ পাতার বায়োজিদ, বাপা জাতীয় কমিটির সদস্য হাজী আনসার আলী, আরিফুর রহমান, শাকিল কবির ও ফাহমিদা নাজনিন তিতলি এবং গ্রীন ভয়েস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি মামুন, সাধারণ সম্পাদক জয়া সরকার ও ঢাকা কলেজ গ্রীন ভয়েসের সভাপতি আবদুল আউয়াল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর