রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গুতে মৃত্যু ৯০০ ছুঁইছুঁই

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুতে মৃত্যু ৯০০ ছুঁইছুঁই

ডেঙ্গুজ্বরে মৃত্যু আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশে ডেঙ্গু সংক্রমণের ইতিহাসে এবার সর্বোচ্চ ৮৯৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল আরও ১৪ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৬৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৮৬৫ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৮১৪ জন। ঢাকার বাইরের ২০৫১ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ছয়জন এবং ঢাকার বাইরের আটজন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৮৪ হাজার ৭১৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৮ হাজার ১০৩ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ১ লাখ ৬ হাজার ৬১৪ জন। এ ছাড়া এখন পর্যন্ত হাসপাতাল থেকে মোট ছাড়পত্র পেয়েছেন ১ লাখ ৭৩ হাজার ২৫২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৩ হাজার ৭১৩ জন এবং ঢাকার বাইরের ৯৯ হাজার ৫৩৯ জন।

শেরপুর প্রতিনিধি জানান, শেরপুরে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। কেউ হাসপাতালে, আবার কেউ বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এ রোগের চিকিৎসার জন্য প্রয়োজন প্রচুর আইভি ফøুইড স্যালাইন। অন্তত দুই সপ্তাহ ধরে এ স্যালাইনের সংকট চলছে। তবে কয়েক দিন ধরে এ সংকট চরমে উঠেছে।

হাসপাতালে সরবরাহ নেই, বাড়তি দামেও ফার্মেসিতে মিলছে না স্যালাইন। চাহিদা ও সরবরাহের সমন্বয় না হওয়ায় এ সংকট তৈরি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, সরকারি হিসাবেই গত এক মাসে শেরপুরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৪০০ জন। প্রাণ গেছে দুজনের। এদিকে কোথাও স্যালাইন পাওয়া গেলেও ১০০ টাকার স্যালাইনের দাম হাঁকানো হচ্ছে ৪০০ টাকা। জেলার ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে গিয়ে জানা যায়, জেলা সদর, শ্রীবরদী, ঝিনাইগাতী, নকলা, নালিতাবাড়ী ছাড়াও পাশের কয়েকটি উপজেলার রোগী শেরপুরের হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা নিচ্ছেন। এত সংখ্যক রোগীর চিকিৎসার জন্য এ স্যালাইনের চাহিদা এখন তুঙ্গে। জেলা সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য বলেছেন, বাড়তি চাহিদার জন্য স্যালাইনের সংকট রয়েছে। সরকার দ্রুত ব্যবস্থা নিচ্ছে। সংকট কেটে যাবে।

সর্বশেষ খবর